× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

‘বুড়ো’ আদুরিজের ভেলিঙ্ক

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ আগস্ট ২০১৯, রবিবার, ৮:৪১

আবারো বল পায়ে ঝলক দেখালেন ‘বুড়ো’ তারকা আরিস আদুরিজ। অসাধারণ এক গোলে স্তম্ভিত করলেন ‘প্রিয় প্রতিপক্ষ’ বার্সেলোনাকে। শুক্রবার স্প্যানিশ লা লিগার উদ্বোধনী ম্যাচে গত দুবারের চ্যাম্পিয়ন বার্সেলোনাকে ১-০ গোলে হারায় অ্যাথলেটিক বিলবাও। গোলশূন্য ড্রয়ের দিকেই এগোচ্ছিল ম্যাচটি। কিন্তু নিজ মাঠে ম্যাচের ৮৯তম মিনিটে বার্সেলোনার ডি বক্সে দৃষ্টিনন্দন বাইসাইকেল কিকে গোল আদায় করেন বিলবাওয়ের ৩৮ বছর বয়সী স্ট্রাইকার আদুরিজ। বার্সেলোনার বিপক্ষে আদুরিজের নৈপুণ্যটা বরাবরই উজ্জ্বল। ২০১৫ সালের স্প্যানিশ সুপার কাপ  দ্বৈরথে বার্সেলোনাকে ৪-০ গোলে হারায় বিলবাও। নিজ মাঠে প্রথম লেগে বার্সেলোনার বিপক্ষে হ্যাটট্রিক করেন আরিস আদুরিজ। যা ছিল বার্সার বিপক্ষে এক দশক পর কোনো খেলোয়াড়ের হ্যাটট্রিকের নজির। দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করা বার্সেলোনা বলতে গেলে এই আদুরিজের জন্যই সেবার সুপার কাপ জেতেনি। সেবার বিলবাওয়ের ডাগআউট সামলান কোচ আরনেস্তো ভালভার্দে।
স্পেনের বাস্ক অঞ্চলের সান সেবাস্তিয়ানে জন্ম গ্রহণকারী আরিস আদুরিজ  ভ্যালেন্সিয়া, ভায়াদোলিদ, মায়োর্কার মতো ক্লাবে খেললেও বারবার ফিরে গেছেন বিলবাওর টানে। আর সাধারণত নিজের অঞ্চল ছাড়া অন্য কোনো অঞ্চলের খেলোয়াড় না খেলানো বিলবাও-ও বারবার নিজের সন্তানকে বরণ করে নিয়েছে উদারহস্তে। ভিন্ন ভিন্ন সময়ে তিনবার বিলবাওয়ের জার্সি গায়ে জড়ানো আদুরিজ বিলবাওয়ের মূল দলে অভিষিক্ত হন ২০০২ সালে, এই বার্সার বিপক্ষেই। ম্যাচটা ২-০ গোলে হেরে যায় বিলবাও। আদুরিজের মধ্যে দারুণ সম্ভাবনা দেখেছিলেন তৎকালীন বিলবাও কোচ, পরে বায়ার্ন ও রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগজয়ী ইয়ুপ হেইঙ্কেস। কিন্তু মৌসুম শেষে চাকরি হারান হেইঙ্কেস, আদুরিজও দলে নিজের জায়গা হারান। ধারে খেলতে চলে যান বার্গোসে। বার্গোস, ভায়াদোলিদ ঘুরে আবার বিলবাওয়ে আসেন আদুরিজ। দুই মৌসুম শেষে আবার চলে যান মায়োর্কা, সেখান থেকে ভ্যালেন্সিয়া ঘুরে ২০১২তে আবার ফিরে আসেন বিলবাও শিবিরে।
ফার্নান্দো তোরেস, ডেভিড ভিয়া, ফার্নান্দো ইয়োরেন্তে, রবার্তো সোলদাদো, ডিয়েগো কস্তা, আলভারো মোরাতা, আলভারো নেগ্রেদোদের ভিড়ে কখনই স্পেনের মূল স্ট্রাইকার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেননি আদুরিজ। জাতীয় দলের জার্সি গায়ে ১৩ ম্যাচে ২ গোল রয়েছে তার ঝুলিতে। শুক্রবার ম্যাচ শেষে বার্সেলোনার কোচ আর্নেস্তো ভালভার্দে সাবেক শিষ্যকে নিয়ে বলেন, ‘বাতাসে ভেসে আসা বল নিয়ন্ত্রণে এনে গোল করার ক্ষেত্রে আদুরিজ অনেক দক্ষ। আমি যখন দেখলাম ডান প্রান্ত থেকে ভেসে আসা ক্রসটায় বাইসাইকেল কিক দেয়ার জন্য আদুরিজ প্রস্তুতি নিচ্ছে, আমি তখনই বুঝে গিয়েছিলাম ও গোল করেই ছাড়বে।’ ১০ বছর পর লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে হার দেখলো বার্সেলোনা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর