× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার

পাকিস্তানে তালেবান প্রধানের ভাইকে হত্যা শান্তি আলোচনার পথে সমস্যা নয়

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ আগস্ট ২০১৯, রবিবার, ১২:২০

পাকিস্তানের একটি মসজিদে বোমা হামলা চালিয়ে তালেবান প্রধানের ভাইকে হত্যার বিষয়ে মুখ খুলেছে জঙ্গি সংগঠনটি। তারা জানিয়েছে, এ ঘটনা যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা থেকে তাদেরকে সরিয়ে নিয়ে আসবে না। যাই হোক তারা গত ১৮ বছরব্যাপী চলা আফগান যুদ্ধ থেকে মার্কিন সেনাদের নিজ দেশে ফেরত পাঠানো নিশ্চিত করতে চায়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবারের নামাজের সময় পাকিস্তানের কোয়েটার একটি মসজিদে তালেবানের প্রধান হাতিবাতুল্লাহ আখুন্দজাদার ভাই নামাজ পড়তে গেলে সেখানে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সেসহ আরো ৪ জন নিহত হয়। নিহতের সময় সে নামাজের ইমামতি করছিলো। অন্য কোনো জঙ্গি সংগঠন এখনো এ হামলার দায় স্বীকার করেনি। তবে আফগানিস্তান ও পাকিস্তানে সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের সঙ্গে দ্বন্দ্ব রয়েছে তালেবানের।

এর আগে তালেবান ও মার্কিন কর্মকর্তারা উভয়েই জানিয়েছিলো যে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে সন্তোষজনক দিকে আগাচ্ছে তাদের আলোচনা। এরপরপরই এই হামলার ঘটনা ঘটলো। এ নিয়ে এক তালেবান নেতা টেলিফোনে রয়টার্সকে জানায়, কেউ যদি মনে করে আমাদের নেতাদের ‘শহীদ’ করে আমাদের থামিয়ে দেয়া যাবে তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনার কথা উল্লেখ করে সে জানায়, আমরা আমাদের লক্ষ্যের কাছাকাছি পৌঁছে গেছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর