× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

‘ভার পরিচালনাকারীরা তখন কফি খাচ্ছিল’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ আগস্ট ২০১৯, রবিবার, ৩:২৪

গত এপ্রিলেই ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর/ভার) গ্যাড়াকলে পড়ে উয়েফা চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় ম্যানচেস্টার সিটি। শনিবার ইংলিশ প্রিমিয়ার লীগে মুখোমুখি হয় দুই দল। টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ম্যাচে এদিনও শেষ মুহূর্তে ভিএআর-এর জন্য শেষ ম্যানচেস্টার সিটির গোল বাতিল হয়। এতে নিজেদেরে ইতিহাদ মাঠে ২-২ গোলের ড্রতে খেলা শেষ করে শিরোপাধারী সিটিজেনরা। আর ম্যাচ শেষে ভিএআরের ভূমিকা নিয়ে বিরক্তি প্রকাশ করেন ম্যানসিটির স্পানিয়ার্ড কোচ পেপ গার্দিওলা।
ম্যাচের যোগকরা সময়ের শেষ মিনিটের ঘটনা। কর্নার থেকে পাওয়া সুযোগে বল টটেনহ্যামের জালে পাঠান সিটির ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু তার আগে বল সিটির ফরাসি ডিফেন্ডার লাপোর্তের হাতে লাগার কারণে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি গোলটা বাতিল করে দেয়।
গত এপ্রিলে টটেনহ্যামের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের খেলায়ও শেষ মুহূর্তে সিটির উইঙ্গার রহিম স্টারলিংয়ের গোল বাতিল করে ভিএআর। তখন   অফসাইডে ছিলেন সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। শনিবার ম্যাচ শেষে গার্দিওলা বলেন, ‘গতবার অফসাইডের কারণে গোল পেলাম না, এবার হ্যান্ডবল হওয়ার কারণে। বল এখন হাতে লাগলে তো আমার কিছু বলার নেই। তবে ভার যারা পরিচালনা করে, তারা যদি আরেকটু ধারাবাহিকতা দেখায়, তাহলে ভালো হয়। এমেরিক লাপোর্তের হাতে বল লাগলে গোল হবে না, কিন্তু ফার্নান্দো ইয়োরেন্তের হাতে লাগলে গোল হবে, তাহলে তো হলো না! গত সপ্তাহে চেলসি যখন লিভারপুলের সঙ্গে খেললো, পেনাল্টি বক্সের মধ্যে অ্যান্দ্রে ক্রিস্টিয়ানসেনের হাতে বল লাগলো। কই, তখন লিভারপুলকে পেনাল্টি দিতে দেখলাম না? এরিক লামেলা যখন রদ্রিগোকে ফাউল করল বক্সের মধ্যে, তখনো আমরা পেনাল্টি পাইনি। আমার মনে হয়, ভার পরিচালনাকারীরা তখন কফি খাচ্ছিল।’ চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে ম্যানচেস্টার সিটির বিপক্ষে গোল পেয়েছিলেন ইয়োরেন্তে। এতে আসর থেকে ছিটকে পড়ে ম্যানসিটি। ওই গোলের আগমুহূর্তে বল ইয়োরেন্তের হাত ছুঁয়ে যেতে দেখা গিয়েছিল। এদিকে গার্দিওলার প্রতি সহমর্মিতা প্রকাশ করেছেন টটেনহ্যামের আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনো। তবে ভারের সিদ্ধান্তই মেনে নেয়া উচিত বলে মনে করেন তিনি। পচেত্তিনো বলেন, ‘আমি নিজেও ভার নিয়ে আগে অনেক সমালোচনা করেছি। তবে লোকজন চায় না ম্যানেজারদের ভারের অজুহাত । এখন ভারের যুগ। ভারের সিদ্ধান্তই মেনে নিতে হবে।’
শনিবার ম্যাচের ২০তম মিনিটে কেভিন ডি ব্রুইনার ক্রসে দারুণ হেডের গোলে সিটিকে এগিয়ে নেন ইংলিশ উইংগার রাহিম স্টারলিং। ৩ মিনিট পরই ডি বক্সের ওপর থেকে নেয়া শটে গোল নিয়ে টটেনহ্যামকে সমতায় ফেরান আর্জেন্টাইন মিডফিল্ডার এরিক লামেলা। ৩৫ মিনিটে বেলজিক উইংগার ডি ব্রুইনার পাসে আগুয়েরোর গোলে ফের এগিয়ে যায় সিটি। তবে ৫৬ মিনিটে কর্নার থেকে পাওয়া সুযোগে দারুণ হেডে গোল নিয়ে টটেনহ্যামকে ফের সমতায় ফেরান ব্রাজিলিয়ান স্ট্রাইকার লুকাস মাউরা।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর