× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

এডিস মশার লার্ভা পাওয়ায় দুই সিটির বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ৯:০৪

এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকার দুই সিটি করপোরেশন বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা করছে। এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পারটেক্স গ্রুপকে ২ লাখ এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ইস্টার্ন ভিউসহ ৯টি প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালততের মাধ্যমে ২ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছে। গতকাল দুপুরে মহাখালী ওয়্যারলেস গেটে অবস্থিত পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ের পেছনে পরিত্যক্ত স্থানে এডিস মশার লার্ভা পাওয়া যায়। ভ্রাম্যমাণ আদালতের পরিচালনার সময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন। ভবনের পেছনের একটি বড় গরুর খামারে অপরিচ্ছন্ন, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশ পরিলক্ষিত হয়। সেখানে বেশ কিছু পরিত্যক্ত টায়ার, কন্টেইনার, বোতল, মোটরসাইকেলসহ বিভিন্ন পাত্রের ভেতরে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া যায়। দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযান, ব্যাপক প্রচারণার পরেও এডিস মশার লার্ভা ও এডিস মশার বংশ বিস্তার উপযোগী পরিবেশ পাওয়ায় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী পারটেক্স গ্রুপকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া পরিত্যক্ত মালামাল, আবর্জনা ও টায়ার দ্রুত অপসারণের জন্য তাদেরকে সতর্ক করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার। পারটেক্স গ্রুপের গেটের বাইরে থাকা স্থানীয় এক বাসিন্দা জানান, রোববার সিটি করপোরেশনের মশক নিধন কর্মী কীটনাশক প্রয়োগ করতে গেলেও তাদের ঢুকতে দেয়নি পারটেক্স গ্রুপের কর্র্মীরা।
ডেঙ্গুর বাহক এডিস মশা নির্মূলের লক্ষ্যে ডিএনসিসির ওয়ার্ড ভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা ‘চিরুনি অভিযান’ আজ থেকে পরিচালিত হবে। ডিএনসসির ১৯ নং ওয়ার্ড গুলশান ও বনানী এলাকা থেকে শুরু হবে। এ ওয়ার্ডকে ১০টি ব্লকে ভাগ করে প্রতিটি ব্লককে ১০টি সাব-ব্লকে ভাগ করা হয়। প্রতিদিন ১টি ব্লকের ১০টি সাব-ব্লকের প্রতিটি বাসা-বাড়ি, প্রতিষ্ঠান, খোলা জায়গা ইত্যাদি সম্পূর্ণ পরিষ্কার ও এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। এভাবে ১০ দিনে এ ওয়ার্ডটি সম্পূর্ণ পরিষ্কার এবং এডিস মশার লার্ভা নির্মূল করা হবে। ডিএনসিসির অন্যান্য ওয়ার্ডেও পর্যায়ক্রমে এ অভিযান পরিচালনা করা হবে।
ওয়ার্ড ভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান আজ গুলশানের ডা. ফজলে রাব্বী পার্ক থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করবেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম অভিযানে উপস্থিত থেকে নেতৃত্ব দিবেন।
এদিকে, ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নয়াপল্টন, সেগুনবাগিচা, তোপখানা, ধানমণ্ডি, যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে এডিস মশার লার্ভা পাওয়ায় ৯টি ভবন মালিককে মোট ২ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেন। এসব ভবনের মধ্যে রিয়েল এস্টেট প্রতিষ্ঠান ইস্টার্ন ভিউ এবং এস ফার্ম লিমিটেড রয়েছে। ডিএসসিসির পক্ষ থেকে চলমান এডিস মশার লার্ভা নিধন অভিযানের অংশ হিসেবে পাঁচটি অঞ্চলে পরিচালিত এ অভিযানে অঞ্চল-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হোসেন ৫০ নয়াপল্টন ইস্টার্ন ভিউকে ৭৫ হাজার টাকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ধানমণ্ডি ৮/এ (নতুন) সড়কের ৩১৭, ৩১৭/১ এবং ৩১৭/২ হোল্ডিং লার্ভা পাওয়ায় এস ফার্ম লিমিটেড কর্তৃক নির্মাণাধীন ভবনকে ৫০ হাজার টাকা ও ২৪/এ/বি তোপখানা রোডের ভবন মালিককে ৫০ হাজার টাকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবর আলী ১৭/১ লালবাগ, জগন্নাথ সাহা ভবন মালিককে ১০ হাজার টাকা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট শহীদ উল্লাহ, আতিকউল্লাহ এবং সোনিয়া হোসেন যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে ৫টি বাড়িতে মশার লার্ভা পাওয়ায় ওইসব মালিককে মোট ৪৩ হাজার টাকাসহ সর্বমোট ২ লাখ ২৮ হাজার টাকা জরিমানা আদায় করেন। এরআগে ধানমণ্ডি ১১ নং সড়কে (নতুন) সিপিডির নির্মাণাধীন ভবনে প্রচুর এডিস মশার লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। যদিও সিপিডি জানিয়েছে, ভবনটি তদারকি করছে নির্মাতা প্রতিষ্ঠান। ডিএসসিসির পক্ষ থেকে ডেঙ্গু মশার লার্ভা নিধনে এ অভিযান অব্যাহত থাকবে। আজ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইমার্জেন্সি এলাকাসহ পুরো হাসপাতাল প্রাঙ্গণ পরিচ্ছন্নতা ও এডিস মশার লার্ভা নিধনে মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৯ আগস্ট ২০১৯, সোমবার, ৮:৩১

ডেঙ্গু ও মশা নিধন বাদ দিয়ে সিটি করপোরেশন জরিমানা ব্যবসায় মেতেছে।

অন্যান্য খবর