× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

সিরিয়ায় সন্দেহভাজন রুশ বিমান হামলায় শিশুসহ নিহত ১৩

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২১ আগস্ট ২০১৯, বুধবার, ৮:২১

সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলে এক বিমান হামলায় শিশুসহ অন্তত ১৩ জন নিহত হয়েছেন। রুশ বিমান বাহিনী এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। শুক্রবার ইদলিব প্রদেশের হাস শহরে এই হামলা চালানো হয়। হামলায় নিহতদের মধ্যে অন্তত চার জন শিশু রয়েছে। শহরটি সিরিয়ার বিভিন্ন অংশের বাস্তুচ্যুত মানুষজনের আশ্রয়স্থলে পরিণত হয়েছে। বৃটেন-ভিত্তিক পর্যবেক্ষক সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা  এসোসিয়েটেড প্রেস (এপি)।
খবরে বলা হয়, সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি হচ্ছে ইদলিব। সামপ্রতিক সময়ে সেখানে হামলা তীব্র করেছে রাশিয়াসমর্থিত সরকারি বাহিনী। ইদলিব ও এর আশেপাশের অঞ্চলজুড়ে প্রায় ৩০ লাখ মানুষের বসবাস। এদের মধ্যে অনেকে দেশের বিভিন্ন অংশ থেকে সহিংসতা ও যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হওয়া মানুষ। সামপ্রতিক সপ্তাহগুলোতে ওই অঞ্চলে জোট বাহিনী ও বিদ্রোহীদের মধ্যকার সংঘর্ষে বাস্তুচ্যুত হয়েছে সাড়ে চার লাখের বেশি মানুষ। নিহত হয়েছেন পাঁচ শতাধিক বেসামরিক লোক। অঞ্চলটিতে হামলা বন্ধের জন্য জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার ও ত্রাণ সংস্থা বারবার আহ্বান জানিয়েছে। তবে সে আহ্বানে সাড়া দেয়নি সিরিয়া সরকার।
এদিকে, শুক্রবার সিরিয়ার বিমান বাহিনী জানিয়েছে, লেবাননের আকাশসীমা থেকে সিরিয়ায় একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। তবে বিস্ফোরিত হওয়ার আগেই সেটি নিষ্ক্রিয় করে দেয়া হয়। বার্তা সংস্থা সানা জানিয়েছে, সবদিক বিবেচনায় ধারণা করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রটি ছুড়েছিল ইসরাইল। হামা প্রদেশের মাসইয়াফ শহর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। এ বিষয়ে ইসরাইল কোনো মন্তব্য করেনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর