× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

অডিও-ভিডিও রেকর্ডকে প্রমাণ হিসেবে দেখতে দুদকের চিঠি

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২১ আগস্ট ২০১৯, বুধবার, ৮:৫২

আদালতে বিচারিক কার্যক্রমে ইলেক্ট্রনিক রেকর্ড (অডিও-ভিডিও) সাক্ষ্য-প্রমাণ আইনকে যুগোপযোগী করতে আইন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল কমিশনের সচিব মুহাম্মদ দিলোয়ার বখত এ সংক্রান্ত একটি চিঠি আইন মন্ত্রণালয়ে পাঠান । দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেন।
চিঠিতে বলা হয় , দুর্নীতি দমনকমিশন আইন, ২০০৪-এর তফসিলভুক্ত অপরাধসমূহ তদন্ত করে বিচারার্থে বিজ্ঞ আদালতে দাখিল করাহয়। কিন্তু দ্য এভিডেন্স অ্যাক্ট-১৮৭২-এ ইলেকট্রনিক রেকর্ডের সাক্ষ্য মূল্য সম্পর্কে স্পষ্ট কিছু বলা হয়নি বিধায় প্রায়ই তদন্ত ও বিচারকালে রেকর্ডে ধারণকৃত প্রমাণপত্র জব্দ ও উপস্থাপন করা হয় না। তবে ইলেকট্রনিক রেকর্ড কম্পিউটার বিজ্ঞানের আওতাধীন যা দ্য এভিডেন্স অ্যাক্ট ১৮৭২ এর ৪৫ ধারা অনুযায়ী আদালতের মতামত গঠনে সায়েন্সসহ কতিপয় বিষয়ে বিশেষজ্ঞদের মতামত প্রাসঙ্গিক।
এজন্য ওই চিঠিতে সব বিচারিক কার্যক্রমে ইলেক্ট্রনিক রেকর্ডকে সাক্ষ্য প্রমাণ হিসেবে ব্যবহার করতে যুগোপযোগী করার অনুরোধ জানিয়েছে দুদক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর