× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

দক্ষিণ সিটির ১২শ’ বাড়িতে এডিসের লার্ভা

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২১ আগস্ট ২০১৯, বুধবার, ৯:০৮

ডেঙ্গুর বিস্তার রোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচ্ছন্নতা অভিযানে নামে। ১লা জুলাই থেকে শুরু হওয়া এই অভিযানে এখন পর্যন্ত ৫৮ হাজার ৭৭৪ বাড়িতে অভিযান চালায়। এর মাঝে প্রায় ১২শ’ বাড়িতে এডিস মশার লার্ভা মিলেছে। এমনটাই জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) পরিছন্নতা অভিযান তদারকি করতে এসে এসব কথা বলেন তিনি। এসময় মেয়র সাঈদ খোকন বলেন, বিভিন্ন নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা মিলেছে সেগুলোকে জরিমানা করা হয়। তিনি আশাবাদ ব্যক্ত করেন সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই এডিস মশার লার্ভামুক্ত হওয়া যাবে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, হাসপাতালের চারপাশে অবৈধ দোকান কয়েকদিন পরপরই উচ্ছেদ করা হয়। কিন্তু তারা কয়েক ঘণ্টা পরই ফিরে আসে। হাসপাতালে স্থায়ী পুলিশ মোতায়ন করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়া নতুন ওষুধ কাজে এসেছে বলেও জানান তিনি। এরপর প্রতীকী পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করেন তিনি। এই অনুষ্ঠানের আয়োজন করে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম ও ডিএসসিসি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলামনিস্ট আবুল মকসুদ, হাসপাতালের কর্মকর্তা, স্কাউট ও রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মীরা। এরআগে হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ১২৯ জন। আর সর্বমোট ভর্তি আছে ৫৩৫ জন। এই বছরে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন (১লা জুলাই থেকে ২০শে আগস্ট পর্যন্ত) ৫ হাজার ২৭৫ জন। আগস্টে ভর্তি হয়েছেন ২ হাজার ৬৬৯ ও জুলাইয়ে ২ হাজার ৪৬৪ জন।
তিনি আরো বলেন, প্রতিদিন প্রায় সাড়ে ৪ হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়। ফলে অনেক আবর্জনার সৃষ্টি হয়। এই জন্য আমাদের সকলের সমন্বিতভাবে কাজ করা উচিত। আর সকলে সচেতন না হলে হাসপাতাল পরিষ্কার রাখা কষ্টকর। অনুষ্ঠানের পর বুলডোজার দিয়ে প্রায় শ’ খানেক দোকান উচ্ছেদ করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর