× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

আমদানি শুল্ক কমালে আর্জেন্টিনায় রপ্তানি বাড়বে

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ২৪ আগস্ট ২০১৯, শনিবার, ৮:২৭

 বণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাকের আমদানি শুল্ক সহনীয় পর্যায়ে কমিয়ে আনলে আর্জেন্টিনায় রপ্তানি বৃদ্ধি পাবে। আর্জেন্টিনায় সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সে দেশের উৎপাদন ও শ্রমমন্ত্রী ডান্টে সিকার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা লতিফ বকসী এ তথ্য জানান। বৈঠকে মন্ত্রী বলেন, আর্জেন্টিনার বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের প্রচুর চাহিদা রয়েছে। উচ্চ আমদানি শুল্ক হারের কারণে বাংলাদেশ আর্জেন্টিনায় প্রত্যাশা মোতাবেক তৈরি পোশাক রপ্তানি করতে পারছে না। বাংলাদেশ গত অর্থবছরে আর্জেন্টিনা থেকে ৬২২ মিলিয়ন ডলার মূল্যর পণ্য আমদানি করেছে, একই সময়ে মাত্র ১৮ মিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। ফলে, দু্থদেশের বাণিজ্য ব্যবধান বৃদ্ধি পাচ্ছে। এ সময় বাণিজ্যমন্ত্রী আর্জেন্টিনার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান। টিপু মুনশি বলেন, বাংলাদেশে এখন চমৎকার বিনিয়োগের পরিবেশ বিরাজ করছে। বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করছে সরকার। আর্জেন্টিনার বিনিয়োগকারীগণ চাইলে এ সকল সুযোগ গ্রহণ করতে পারবেন।
আর্জেন্টিনাকে বাংলাদেশের বন্ধু রাষ্ট্র উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশ আর্জেন্টিনার সঙ্গে বাণিজ্য এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি করতে আগ্রহী। বাংলাদেশ বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। বাংলাদেশ উন্নত বিশ্বে সুনামের সঙ্গে তৈরি পোশাক রপ্তানি করে আসছে।
আর্জেন্টিনার উৎপাদন ও শ্রমমন্ত্রী ডান্টে সিকার বলেন, আগামী মাসে তৈরি পোশাকের উপর শুল্ক হ্রাস বিষয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে সভা হবে। এ সময় উভয়দেশ বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিসহ পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতার খাত চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
প্রসঙ্গত, দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার (ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত) এ বাংলাদেশের পণ্যের রপ্তানি বৃদ্ধি, বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট ও উক্ত জোটের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের আলোচনাকে বেগবান করার জন্য বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বর্তমানে আর্জেন্টিনা সফরে রয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর