× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

বঙ্গবন্ধুর কথা ষোলআনা অমান্য করা হচ্ছে: ড. কামাল

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৪ আগস্ট ২০১৯, শনিবার, ২:২১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা ষোলআনা অমান্য করা হচ্ছে বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আজ শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. কামাল হোসেন বলেন, এদেশে স্বৈরশাসন থাকবে, উনি (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) কোনো দিনও ভাবতে পারেননি। উনি চেয়েছিলেন, এদেশে গণতন্ত্র থাকবে, নির্ভেজাল গণতন্ত্র। নামকাওয়াস্তে গণতন্ত্র নয়।

গণফোরাম সভাপতি বলেন, তিনি গণতন্ত্রের ব্যাখ্যা দিয়ে গেছেন। গণতন্ত্র মানে সকল স্তরের জনগণ ক্ষমতার মালিক। যেখানে সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করা হবে কেন্দ্রে, জেলায়, ইউনিয়নে, স্থানীয় পর্যায়ে। যিনিই রাষ্ট্রীয় ক্ষমতা প্রয়োগ করবেন, তিনি হবেন জনগণের নির্বাচিত প্রতিনিধি।

তিনি বলেন, নির্বাচিত মানে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নির্বাচিত। কিন্তু খুবই দুঃখজনক বিষয় হলো- নির্বাচন পদ্ধতিটাকে উল্টে দেয়া হয়েছে। টাকা-পয়সা, রাষ্ট্রীয় ক্ষমতার অপপ্রয়োগের মধ্যদিয়ে এখন একটা রায় দিয়ে দেয়া হয়। মানুষ যাকে ভোট দিতে চায় না, সে সামনে এসে বলে, আমি নির্বাচিত, আমরা রাষ্ট্র ক্ষমতার মালিক। অর্থাৎ বঙ্গবন্ধুর কথাটাকে ষোলআনা অমান্য করা হচ্ছে। এরই শিকার আমরা বার বার হয়েছি। আবার আন্দোলনের মধ্যদিয়ে আমরা মুক্তও হয়েছি। বিশেষ করে যিনি মনে করেছিলেন, উনি (এরশাদ) এদেশে ১৫ বছর ক্ষমতায় থাকবেন। উনাকে তো আমরা সরালাম সফল আন্দোলন করে, ঐক্যবদ্ধ হয়ে।

কামাল হোসেন বলেন, বঙ্গবন্ধু জাতির পিতা। কোনো ব্যক্তি বা দলের পিতা নন। কিন্তু আজকে তার নাম ব্যবহার করে তার আদর্শ পরিপন্থী কাজ করা হচ্ছে। দেশের মালিক যে জনগণ, সেটা অস্বীকার করা হচ্ছে। অথচ বঙ্গবন্ধুর যে আদর্শ, তার মূল কথা ছিল দেশের মালিক হবে জনগণ। কোনো ব্যক্তি, দল বা গোষ্ঠী দেশের মালিক নয়।

সংকট নিরসনে আবারও সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ড. কামাল হোসেন বলেন, ঘরে-ঘরে, গ্রামে-গ্রামে গিয়ে বলুন, বঙ্গবন্ধুর শিক্ষাটা ভুলে গেলে চলবে না। আমরা ঐক্যবদ্ধ হবো। কোনো ব্যক্তিকে কেন্দ্র করে নয়, বঙ্গবন্ধুর আদর্শকে কেন্দ্র করে আমরা ঐক্যবদ্ধ হব।

ড. কামাল হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাঈদ, প্রেসিডিয়াম সদস্য এডভোকেট মহসীন রশীদ, মেসবাহ উদ্দীন আহমেদ, মোকাব্বির খান, সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়াসহ অনেকেই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর