× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

কাউয়াদীঘি হাওরের ৫০ জেলে পরিবারকে নৌকা বিতরণ

বাংলারজমিন

মৌলভীবাজার প্রতিনিধি | ২৫ আগস্ট ২০১৯, রবিবার, ৭:৫৪

প্রবাসীদের অর্থায়নে পরিচালিত সেবামূলক বেসরকারি সংস্থা ক্যাপ ফাউন্ডেশন হতদরিদ্র পরিবারের মধ্যে ৫০টি নৌকা ও প্রয়োজনীয় উপকরণ বিতরণ করেছে।
গতকাল দুপুরে মৌলভীবাজার সদর উপজেলার আখাইলকুড়া ইউনিয়নের বানেশ্রী গ্রামে এই নৌকা বিতরণ করা হয়। রাজনগর উপজেলার কাওয়াদীঘির হাওরে বসবাসরত অন্তেহরী, কাদিপুর, জুমাপুর, কালাইপুরা এই চারটি গ্রামের হতদরিদ্র পরিবারের জীবিকা নির্বাহের জন্য ‘ফিশ ফর লাইফ’ প্রজেক্টের আওতায় ৫০ জন দরিদ্র পরিবারকে  ৫০টি নৌকা ও প্রত্যেককে ১টি করে বৈঠা, লাইফ জ্যাকেট, বাঁশবেতের ছাতা প্রদান করা হয়।
নৌকা পেয়ে দরিদ্র জেলে সম্প্রদায়ের মধ্যে খুশির বন্যা বইছে। কথা হয় মুজাফ্‌ফরপুরের কৃষ্ণ নমশূদ্র, কৈশাউড়ার আব্দুর রব, কৈশাউড়ার সুফিয়া বেগমের সঙ্গে। তারা জানান তাদের নিজস্ব্ব নৌকা না থাকায় বছরের পর বছর ভাড়ায় নৌকা নিয়ে হাওরে মাছ ধরতেন। এতে নৌকা ভাড়ার টাকা দিয়ে অনেক কষ্টে তাদের পরিবারের চাহিদা মেটাতে হতো। ক্যাপ ফাউন্ডেশন তাদের এজন্য নৌকা দেয়ায় পরিবার নিয়ে স্বাচ্ছন্দ্যে খেয়ে পরে বাঁচতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।     
নৌকা বিতরণকালে উপস্থিত ছিলেন ক্যাপ ফাউন্ডেশনের (ইউকে) সিইও আব্দুল নূর হুমায়ুন, ক্যাপ ফাউন্ডেশনের ট্রাস্টি অ্যান্ড ট্রেজারার আলম রুফ, এমবাসেডর মালিক মিয়া, রুহুল তরফদার, প্রজেক্ট কো-অর্ডিনেটর দিলওয়ার হোসেন, অফিস ম্যানেজম্যান্ট জুয়েল মিয়া, কামরুল ইসলাম, জুবায়ের আলী, সুমন আহমদ, জসিম উদ্দিন, শামীম আহমদ ও লিলু হাসান ।
এ সময় ক্যাপ ফাউন্ডেশনের ট্রাস্টি অ্যান্ড ট্রেজারার আলম রুফ বলেন, অসহায় পরিবারকে সচ্ছল করতে প্রত্যন্ত অঞ্চলের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে ক্যাপ ফাউন্ডেশন। এর অংশ হিসেবে দরিদ্র জেলেদের মধ্যে নৌকা ও মাছ ধরার সামগ্রী বিতরণ করা হয়েছে। এরা এত দিন নৌকা ভাড়া নিতেন। এখন থেকে তাদেরকে আর ভাড়া দিতে হবে না। পরিবার নিয়ে স্বাচ্ছন্দ্যে চলতে পারবেন।
এছাড়াও সংস্থার ‘ক্যাপ ভিলেজ কর্নার শপ’ প্রজেক্টের আওতায় ৬টি দোকান কোটা ও দোকানের পণ্যসামগ্রী বিতরণ করেছে ক্যাপ ফাউন্ডেশন। গত ২৩শে আগস্ট কমলগঞ্জ উপজেলায় ২টা, কালেঙ্গা বাজারে ২টা, মৌলভীবাজার সদরের শেরপুরে ১টা ও রাজনগরের মুন্সীবাজারে ১টাসহ মোট ৬টি দোকান করে দেওয়া হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর