× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার
যুক্তরাষ্ট্রকে জবাব

দুটি ব্যালাস্টিক মিসাইল পরীক্ষা রাশিয়ার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৫ আগস্ট ২০১৯, রবিবার, ৮:৩৫

নতুন দুটি ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। শনিবার আর্কটিক সাগরে সাবমেরিন থেকে সিনেভা ও বুলাভা নামের মিসাইল দুটি নিক্ষেপ করা হয়। এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। এর আগে যুক্তরাষ্ট্রকে জবাব দিতে রুশ সেনাবাহিনীকে এমন একটি মিসাইল পরীক্ষার নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। এ খবর দিয়েছে দ্য ইন্ডেপেন্ডেন্ট।

সিনেভা একটি আন্তঃমহাদেশীয় তরল-জ্বালানি সমৃদ্ধ মিসাইল। এটিকে তোলা সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা হয়। অপরদিকে বুলাভাকে বলা হয় রাশিয়ার সবথেকে আধুনিক সলিড-ফুয়েলড মিসাইল। এটিকে ইয়ুরি দোলগোরুকি সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। দুটি মিসাইলই সফলভাবে রাশিয়ার উত্তরাঞ্চলীয় আরখাঙ্গেলস্কে পূর্ব নির্ধারিত টার্গেটে আঘাত হানে।

গত রোববার একটি ক্রুজ মিসাইল পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র। সোমবার দেশটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়যে ৫০০ কিলোমিটার পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে তারা। এরপরই পুতিন নির্দেশ দেন এর থেকেও ভয়ংকর কোনো অস্ত্রের পরীক্ষার মাধ্যমে উচিত জবাব দেয়ার। এই ধরনের অস্ত্রের পরীক্ষা এর আগে আইএনএফ চুক্তি দ্বারা নিষিদ্ধ ছিল। কিন্তু ডনাল্ড ট্রামপ সে চুক্তি থেকে বেরিয়ে আসেন। ফলে বিশ্বের এই দুই পরাশক্তির মধ্যে আবারো নতুন করে এই ধরনের অস্ত্র প্রতিযোগিতা শুরু হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর