× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার

শুল্কমুক্ত গাড়ি সুবিধা মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না: টিআইবি

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৫ আগস্ট ২০১৯, রবিবার, ৯:৩৬

অবসরে গিয়ে শুল্কমুক্ত গাড়ি নিলে তা সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের অর্জিত সুনামের সঙ্গে মানানসই হবে না বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তাদের মতে, মুহিত এভাবে গাড়ি নিলে ভবিষ্যতে তা অন্যদেরও উৎসাহিত করবে। এজন্য মুহিতকে শুল্কমুক্ত সুবিধায় গাড়ি না নেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি। রোববার এক বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ইতিপূর্বে সংসদ সদস্য ও অর্থমন্ত্রী হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালনকালে এ সুবিধা গ্রহণ না করলেও বর্তমানে সংসদ সদস্য না হয়েও তা গ্রহণ নৈতিক বিবেচনায় প্রশ্নবিদ্ধ হবে এবং মুহিতের সুনামের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে না। তাই এ সুবিধা গ্রহণ না করে মুহিতকে নৈতিকতার দৃষ্টান্ত স্থাপনের আহ্বানও জানিয়েছে টিআইবি।

সংস্থাটি আরও জানায়, এনবিআর কর্তৃক জারিকৃত এক বিশেষ আদেশে পরপর দুই মেয়াদে সংসদ সদস্য ও অর্থমন্ত্রী থাকাবস্থায় এ সুযোগ গ্রহণ না করার যুক্তিতে মুহিতের জন্য ‘বাস্তবিক অবস্থার নিরিখে শর্ত সাপেক্ষে এ সুবিধা ঘোষণা করা হয়। এছাড়া তিনি সংসদ সদস্য ও অর্থমন্ত্রী থাকাবস্থায় বিগত সরকারের শেষ সময়ে এ আবেদন করেন বলে এনবিআর সূত্রে জানানো হয়।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এনবিআর কর্তৃক শুল্ক-করাদি অব্যাহতির এ বিশেষ আদেশটি যৌক্তিক বিবেচিত হলেও সংসদ সদস্য না হয়ে এ ধরনের সুবিধা গ্রহণ নৈতিক দিক থেকে সাবেক অর্থমন্ত্রীর স্বচ্ছতা ও সুনামকে প্রশ্নবিদ্ধ করবে। অপরদিকে ভবিষ্যতে অন্যদেরও এ ধরনের সুবিধা গ্রহণে উৎসাহিত করার ঝুঁকি তৈরি করবে। অবসর মেয়াদে বিশেষ সুবিধা গ্রহণ নৈতিকভাবে সাবেক অর্থমন্ত্রীর অর্জিত সুনামের সঙ্গে মানানসই হবে না।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২৫ আগস্ট ২০১৯, রবিবার, ১১:৩৭

Every nation gives some chances to its ex service provider in appreciation of service rendered. I don't know why Bangladesh people criticize so minimal chance offered to him. Bangladesh is no more a poor country. Many readers may surprise, why I meant this a minimum chance. Because I am Bangladeshi expatriates and to me a tax on vehicle is too much. A Honda HRV SUV 2019 cost CAD $31000 =31000×65=23,00,000 Taka. But in Bangladesh it cost 300 times.

Amir
২৬ আগস্ট ২০১৯, সোমবার, ১০:৩৪

ইতিমধ্যেই এ নিয়ে কথা শুরু হয়েছে, তাই এ সুবিধা গ্রহণ না করা ই উত্তম!

অন্যান্য খবর