× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার
ফের স্বপ্ন ভাঙলো সেরেনার

ইউএস ওপেনের নতুন রানী আন্দ্রেস্কু

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, ৮:৫০

১৯৯৯ সালে নিউইয়র্কের ফ্ল্যাশিং মিডোতে প্রথমবার যখন ইউএস ওপেন জিতেছিলেন সেরেনা উইলিয়ামস, তার চার মাস পর জন্ম হয় বিয়াঙ্কা আন্দ্রেস্কুর। সেই আন্দ্রেস্কুই গত শনিবার সেরেনাকে হারিয়ে জিতলেন ইউএস ওপেন। ১৯ বছর বয়সী আন্দ্রেস্কু কানাডার টেনিস ইতিহাসে প্রথম গ্র্যান্ড স্লাম জয়ী খেলোয়াড়। ২০১৪ সালের উইম্বলডনের নারী এককে ইউগেনি বুশার ও ২০১৬ তে একই আসরে পুরুষ এককে রানার্সআপ হয়েছিলেন মিলোস রাওনিচ। কানাডিয়ানদের মধ্যে গ্র্যান্ড স্লামে এতদিন পর্যন্ত ওটাই ছিল সেরা সাফল্য। আর আন্দ্রেস্কুর আগে টিনএজার হিসেবে সবশেষ গ্র্যান্ড স্লাম জিতেছিলেন রাশিয়ার মারিয়া শারাপোভা। ২০০৪ উইম্বলডনে মাত্র ১৭ বছর বয়সে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের স্বাদ নেন শারাপোভা। ওই ম্যাচেও তার প্রতিপক্ষ ছিল সেরেনা।
শনিবার ফ্ল্যাশিং মিডোর আর্থার অ্যাশ স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ২৩টি গ্র্যান্ড স্লাম জয়ী সেরেনাকে সরাসরি ৬-৩, ৭-৫ গেমে হারান ১৫তম বাছাই আন্দ্রেস্কু। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের পর তিনি বলেন, ‘স্বপ্নের মতো একটা বছর কাটালো এবার। সেরেনার মতো লেজেন্ডকে হারিয়ে ট্রফি জেতা, সত্যিই অবিশ্বাস্য ব্যাপার!’ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে আন্দ্রেস্কু পাবেন ৩.১ মিলিয়ন বৃটিশ পাউন্ড। অথচ এক বছর আগেও গ্র্যান্ড স্লাম জয় ছিল আন্দ্রেস্কুর কাছে স্বপ্নের মতো ব্যাপার। গত বছরের ইউএস ওপেনের প্রথম রাউন্ড থেকেই বাদ পড়েছিলেন। র‌্যাঙ্কিংয়ে ছিলেন ২০০’র বাইরে। মাত্র ৬টি ট্যুর ম্যাচ খেলে ২০১৯ সাল শুরু করেন তিনি। কিন্তু এরপর একে একে জিতে নেন মেয়েদের ডব্লিউটিএ প্রিমিয়ার শিরোপা, ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স ও টরন্টো ওপেন। র‌্যঙ্কিংয়ে চলে আসেন ১৫’তে। আর ইউএস ওপেন জেতায় আন্দ্রেস্কু উঠে আসবেন ৫ নম্বরে।
২০১৭ সালে ২৩তম গ্র্যান্ড স্লাম জয়ের পর সেরেনার ওপর যেন শনির দশা ভর করেছে! ৩৭ বছর বয়সী সেরেনা আন্দ্রেস্কুকে হারালেই মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলতেন। কিন্তু গত বছরের মতো এবারো ইউএস ওপেনের ফাইনালে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো তাকে। ২০১৮ সালের ফাইনালে তিনি হারেন জাপানের নওমি ওসাকাকে। গত দুই বছরে উইম্বলডন ও ইউএস ওপেন মিলিয়ে টানা ৪ ও ক্যারিয়ারে মোট ১০টি গ্র্যান্ড স্লাম ফাইনালে হারলেন সেরেনা। ফাইনালে নিজের অর্ধেক বয়সী আন্দ্রেস্কুর কাছে হারের পর সেরেনা বলেন, আমি এবারের টুর্নামেন্টের সবচেয়ে বাজে ম্যাচটা খেলেছি আজ (শনিবার)। নিজের পারফরম্যান্স নিয়ে আমি কোনো অজুহাত দেখাতে চাই না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর