× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

সিলেটে সাংবাদিকতা কোর্স চালু করছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে | ১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ৭:৫২

 সিলেটে প্রাতিষ্ঠানিক শিক্ষার ইতিহাসে এই প্রথমবারের মতো সাংবাদিকতা কোর্স চালু করছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। আগামী মাস থেকেই সাংবাদিকতায় সার্টিফিকেট কোর্স চালু করবে সিলেটের শীর্ষস্থানীয় এই বেসরকারি বিশ্ববিদ্যালয়। এ ছাড়া আগামী বছর থেকে সাংবাদিকতা বিভাগের অধীনে বিএসএস (অনার্স) কোর্স চালুর সিদ্ধান্তও নিয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। গতকাল দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। জনাকীর্ণ সংবাদ সম্মেলনে সাংবাদিকতা কোর্স চালুর বিষয়ে বক্তব্য রাখেন ভিসি অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। তিনি বলেন, ‘স্বাধীনতার পর দেশে সংবাদকর্মীদের কাজের ক্ষেত্র যতটা সম্প্রসারিত হয়েছে, এ ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত জনশক্তির অভাবও ততটাই বেড়ে চলেছে। এর প্রধানতম কারণ, তাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণ কেন্দ্রের অভাব। তাই সংবাদমাধ্যমে কাজ করার জন্য একটি প্রশিক্ষিত জনশক্তি গঠনের লক্ষ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি সিলেটে এই প্রথম সাংবাদিকতায় একটি সার্টিফিকেট কোর্স চালুর উদ্যোগ নিয়েছে।’ সালেহ উদ্দিন জানান, এই সার্টিফিকেট কোর্সের মেয়াদ হবে তিন মাস।
ন্যূনতম স্নাতক পাস করা যে কেউ এই কোর্সে ভর্তি হতে পারবেন। সপ্তাহের প্রতি শুক্রবার বা শনিবার এই কোর্সের ক্লাস হবে। প্রতিটি ক্লাসের সময় হবে ৩ ঘণ্টা। সার্টিফিকেট কোর্সের ফি রাখা হয়েছে ৮ হাজার টাকা। তবে আগামী মাসে উদ্বোধনী ব্যাচের জন্য কোর্স ফি-তে ৩ হাজার টাকা ছাড় দেয়া হচ্ছে। এই কোর্সের প্রতি ব্যাচে শিক্ষার্থী সংখ্যা হবে ৩০ জন।
সংবাদ সম্মেলনে মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপ-ভিসি অধ্যাপক শিব প্রসাদ সেন, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, পরীক্ষা নিয়ন্ত্রক ও বাংলা বিভাগের প্রধান অধ্যাপক নন্দলাল শর্মা, ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ, সিএসই বিভাগের প্রধান ড. এএসএম ইফতেখার উদ্দিন, সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত প্রধান গাজী সাইফুল হাসান, রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, পরিচালক (সাধারণ প্রশাসন) তারেক ইসলাম, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী, প্রক্টরিয়াল কমিটির সদস্য অ্যাডভোকেট আব্বাছ উদ্দিন, সাংবাদিকতা বিভাগের প্রভাষক মোতাসিম বিল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর