× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার

যেখানে শীর্ষে আফগানিস্তান আর তলানিতে বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:৪০

নিজেদের টেস্ট ইতিহাসে প্রথম দুই ম্যাচ জয়ের পরিসংখ্যানে অস্ট্রেলিয়ার কাতারে আফগানিস্তান। উভয় দলই নিজেদের প্রথম ৩ টেস্টের ২টিতে জয় দেখেছে। দুর্ভাগ্যজনক হলেও সত্য এই তালিকায় সবার নিচে বাংলাদেশ। প্রথম ২ জয় পেতে টাইগারদের খেলতে হয়েছে ৬০ টেস্ট।
বাংলাদেশ টেস্ট মর্যাদা পায় ২০০০ সালে। কিন্তু যতটুকু উন্নতি হওয়ার প্রয়োজন সেটি হয়নি। এখন পর্যন্ত ১১৫ টেস্ট খেলে টাইগাররা জিতেছে মাত্র ১৩টি। প্রথম ৩ বছরে কোনো টেস্ট জয় দূরে থাক ড্রও করতে পারেনি বাংলাদেশ। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমবার টেস্ট ড্র করে টাইগাররা। আর পরের বছর এই জিম্বাবুয়ের বিপক্ষেই পায় প্রথম টেস্ট জয়ের স্বাদ। দ্বিতীয় টেস্ট জিততে আবার ৪ বছর অপেক্ষায় থাকতে হয় বাংলাদেশকে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ৬০তম টেস্টে পায় দ্বিতীয় জয়। গত ৯ বছরে আরো ১১ টেস্ট জিতেছে বাংলাদেশ। ঘরের মাঠে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মাটিতে জয়ের স্বাদ নিয়েছে তারা। কিন্তু এখনো যে পরিপূর্ণ টেস্ট দল হয়ে উঠতে পারেনি তারা সেটি বোঝা গেল নবাগত আফগানদের বিপক্ষেই। গত বছর ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলে আফগানিস্তান। তিন তিনেই ওই ম্যাচ হেরেছিল রশিদ খানরা। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে নেমেই প্রথম জয় কুড়ায় আফগানিস্তান। এবার ব্যাটে বলে দাপট দেখিয়ে হারালো বাংলাদেশকে।
টেস্টে সবচেয়ে কম ম্যাচ খেলে ২ জয়
দল    জয়
অস্ট্রেলিয়া    ৩
আফগানিস্তান     ৩
ইংল্যান্ড    ৪
পাকিস্তান    ৯
ওয়েস্ট ইন্ডিজ     ১২
দক্ষিণ আফ্রিকা     ১৩
শ্রীলঙ্কা    ২০
ভারত    ৩০
জিম্বাবুয়ে     ৩১
নিউজিল্যান্ড    ৫৫
বাংলাদেশ    ৬০

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর