× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

কোটি টাকার ধান বীজ চুরি, ৩ কর্মকর্তা বরখাস্ত

অনলাইন

ঝিনাইদহ প্রতিনিধি | ১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ১:০৫

অসৎ উদ্দেশ্য ও বিধি বর্হিভুত ভাবে প্রায় ৩ কোটি টাকা মুল্যের ১২৯ মেট্রিক টন ধান বীজ ঝিনাইদহের মহশেপুর উপজেলার দত্তনগর কৃষি খামার থেকে চুরি করে পাচারের অভিযোগ প্রমানিত হওয়ায় দত্তনগর কৃষি খামারের ৩ উপ-পরিচালককে শাস্তিমুলক বদলিসহ সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বরখাস্তকৃত কর্মকর্তারা হলেন, দত্তনগর কৃষি খামারের গোকুলনগর ইউনিটের উপ-পরিচালক তপন কুমার সাহা, করিঞ্চা খামারের উপ-পরিচালক ইন্দ্রজিৎ চন্দ্র শীল ও পাথিলা কৃষি খামারের উপ-পরিচালক আক্তারুজ্জামান তালুকদার। একই সাথে যশোর বীজ পক্রিয়াজাত কেন্দ্রের উপ-পরিচালক মোঃ আমিন উল্যাকেও বরখাস্ত করে চিঠি দেওয়া হয়েছে। বিএডিসির সচিব আব্দুল লতিফ মোল্লা সোমবার বিকালে এক চিঠিতে এই আদেশ দেন। বিএডিসির ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

সচিব আব্দুল লতিফ মোল্লা সাক্ষরিত বরখাস্ত কর্মকর্তাদের কাছে পাঠানো পৃথক পৃথক (১২.০৬.০০০০.২০৩.২৭.২৮৩.১৯.৭২১/৭২২/৭২৩ ও ৭২৪) স্মারকের চিঠিতে বলা হয়েছে বিধি বহির্ভূতভাবে অসৎ উদ্দেশ্যে স্বীয় স্বার্থ চরিতার্থ করার জন্য ঝিনাইদহের মহেশপুর উপজেলার গোকুল নগর, পাথিলা ও করিঞ্চা বীজ উৎপাদন খামারে ২০১৮/১৯ উৎপাদন বর্ষে কর্মসুচি বহির্ভুত অতিরিক্ত ১২৯.২২ মেট্রিক টন এসএল-৮এইচ হাইব্রীড জাতের ধান বীজ পক্রিয়াজাত কেন্দ্র যশোরে প্রেরণ করেছেন। আপনি/আপনারা অতিরিক্ত বীজ উৎপাদনের পরিমান নিয়মানুযায়ী মজুদ ও কাল্টিভেশন রেজিষ্ট্রারে লিপিবদ্ধ করেন নি। এমন কি অতিরিক্ত কোন বীজ প্রেরণের কোন চালান বা তথ্য প্রমান খামারে রাখেন নি। আপনারা উক্ত ধান বীজ অসৎ উদ্দেশ্যে নিজেরা আত্মসাৎ করার জন্য সংরক্ষন ও উৎপাদন বিষয়ক প্রকৃত তথ্য গোপন করেছেন মর্মে প্রতিয়মান হয়। যেহেতু আপনাদের এহেন কার্যকলাম বিএডিসি কর্মচারী চাকরী প্রবিধানমালা ১৯৯০ এর ৩৯ (ক)(খ)(চ) দায়িত্ব পালনে অবহেলা, অসদাচারণ, চুরি, আত্মসাত, হতবিল তছরুপ ও প্রতারণার সামিল। ফলে আপনি বা আপনাকে ১৯৯০ এর ৪৫ (১) বিধি মোতাবেক সংস্থার চাকরী থেকে সাময়িক বরখাস্ত করে অতিরিক্ত মহা ব্যবস্থাপক (খামার) বিএডিসি, ঢাকা দপ্তরে সংযুক্তি করা হলো। এই সময়ে সাময়িক বরখাস্তকালীন বিধি মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন এবং কর্তৃপক্ষের অনুমতি ব্যতিত কর্মস্থল ত্যাগ করতে পারেন না। উল্লেখ্য ঝিনাইদহের মহেশপুর উপজেলার দত্তনগর গোকুলনগর, পাথিলা ও করিঞ্চা বীজ উৎপাদন খামার থেকে কৌশলে প্রায় ৩ কোটি টাকার ১২৯.২২ মেট্রিক টন ধান চুরি করে বিক্রির জন্য যশোর বীজ বিক্রয় কেন্দ্রে পাঠানো হলে ধরা পড়ে যান ওই তিন উপ-পরিচালক। বিষয়টি তদন্ত করতে এসে সত্যতা পান বিএডিসির তদন্ত কর্মকর্তারা। অভিযোগ উঠেছে, প্রতি বছর চাহদিা বা বরাদ্দপত্রের এ ভাবে কোটি কোটি টাকার ধান বীজ পাচার করা হয় বলে খামারের সাথে সংশ্লিষ্ট একটি সুত্র জানায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Ramizukhan
১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ৯:২৭

ওরা ডাকাত বড় ডাকাত। ওদের বরখাস্ত করা হোক এবং তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নেয়া হোক। রমীজ উদ্দীন খাঁন নিউইয়র্ক।

সুলতান
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ৩:৫১

এরা প্রমানিত চোর ও জনগনের সম্পদ লুন্ঠন কারী এদের হাত কেটে চাকুরিচুত না করে বদলি করা হল কেন?

Selina
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ২:৪৪

Uncontrolled .......

Sohel Ahmed
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ১:৩৩

চোরে দেশ বাংলাদেশ

জাফর আহমেদ
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ১:১৬

শুধু চুরি আর চুরি যে যেখান দিয়ে পারছে। এই কি দেশ এই কি দেশের সরকার আর সরকারি চাকর ‌‌‌‌‌এদের হাত থেকে কে রক্ষা করবে এই দেশের গরীব মানুষ দের ।

SM.Rafiqul Islam
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ১:০৮

A to Z, All are Ali-Baba.Send them to Zail immediately, otherwise they will leave the Country.

Kazi
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ১২:৪২

মাত্র এক কোটি টাকার দুর্নীতির জন্য প্রাক্তন প্রধান মন্ত্রীর ৭ বছরের জেল হল। অথচ ৩ পরিচালক ৩ কোটি (জনে ১ কোটি) টাকার দুর্নীতি করেও সাময়িক বরখাস্ত আর শাস্তিমূলক বদলি । সরকারী কর্মকর্তারা কি ইনডেমনিটি প্রাপ্ত ? কমপক্ষে প্রাক্তন প্রধান মন্ত্রীর সমতুল্য দুর্নীতির জন্য সমতুল্য সাজা তো কাম্য। বৈষম্য হবে কেন ?

অন্যান্য খবর