× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার

লাদাখে মুখোমুখি চীন ও ভারতের সেনারা, উত্তেজনা প্রশমিত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ১২:৫৯

চীনের সঙ্গে ভারতের লাদাখ সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে তীব্র উত্তেজনা। উভয় পক্ষ প্রতিনিধি পর্যায়ের বৈঠক করার পর সেই উত্তেজনা কমেছে। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ বলছে, বুধবার ভারত ও চীনের মধ্যে সীমান্তে এই উত্তেজনা দেখা দেয়। এদিন পাং সো লেকের উত্তর পাড়ের কাছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এ ঘটনা ঘটে। সেনা সূত্র উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছে উভয় পক্ষের মধ্যে লাদাখে অনুষ্ঠিত বৈঠকের পর উত্তেজনা কমে এসেছে।
বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএনআই জানায়, বৈঠকের পর পরিস্থিতি শান্ত হয়েছে। উভয় দেশই ওই অঞ্চলে কমপক্ষে ১৩০ কিলোমিটার এলাকা নিজেদের বলে দাবি করে, যা ভারত ও চীন নিয়ন্ত্রিত তিব্বতের মধ্যে অবস্থান করছে। ভারতীয় সেনাবাহিনী বলেছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বিষয়ে মতপার্থক্য থাকার কারণে ওই উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হয়। এমন সব মতপার্থক্য সমাধানের জন্য প্রতিষ্ঠিত মেকানিজম আছে। দৈবক্রমে এবার এই উত্তেজনা ঘটলো সেই এলাকায়, যেখানে চীনা সেনা ও ভারতীয় সেনাদের মধ্যে দোকলাম নিয়ে সৃষ্ট অচলাবস্থার সময় দুই দেশের সেনারা যুদ্ধংদেহী প্রস্তুতি নিয়েছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর