× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
৩ কোটি টাকার ধান বীজ চুরি

দত্তনগর কৃষি খামারের ৩ উপপরিচালক বরখাস্ত

বাংলারজমিন

ঝিনাইদহ প্রতিনিধি | ১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৭:৪২

অসৎ উদ্দেশ্যে ও বিধি-বর্হিভূতভাবে প্রায় ৩ কোটি টাকা মূল্যের ১২৯ টন ধান বীজ ঝিনাইদহের মহেশপুর উপজেলার দত্তনগর কৃষি খামার থেকে চুরি করে পাচারের অভিযোগ প্রমাণিত হওয়ায় দত্তনগর কৃষি খামারের ৩ উপ-পরিচালককে শাস্তিমূলক বদলিসহ সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত কর্মকর্তারা হলেন, দত্তনগর কৃষি খামারের গোকুলনগর ইউনিটের উপ-পরিচালক তপন কুমার সাহা, করিঞ্চা খামারের উপ-পরিচালক ইন্দ্রজিৎ চন্দ্র শীল ও পাথিলা কৃষি খামারের উপ-পরিচালক আক্তারুজ্জামান তালুকদার। একই সঙ্গে যশোর বীজ পক্রিয়াজাত কেন্দ্রের উপ-পরিচালক মো. আমিন উল্যাকেও বরখাস্ত করে চিঠি দেয়া হয়েছে। বিএডিসি’র সচিব আবদুল লতিফ মোল্লা সোমবার বিকালে এক চিঠিতে এই আদেশ দেন। বিএডিসি’র ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।
সচিব আবদুল লতিফ মোল্লা স্বাক্ষরিত বরখাস্ত কর্মকর্তাদের কাছে পাঠানো পৃথক স্মারকের চিঠিতে বলা হয়েছে বিধি-বহির্ভূতভাবে অসৎ উদ্দেশ্যে স্বীয় স্বার্থ চরিতার্থ করার জন্য ঝিনাইদহের মহেশপুর উপজেলার গোকুলনগর, পাথিলা ও করিঞ্চা বীজ উৎপাদন খামারে ২০১৮/১৯ উৎপাদন বর্ষে কর্মসূচি বহির্ভূত অতিরিক্ত ১২৯.২২ টন এসএল-৮এইচ হাইব্রিড জাতের ধান বীজ পক্রিয়াজাত কেন্দ্র যশোরে প্রেরণ করেছেন। আপনি/আপনারা অতিরিক্ত বীজ উৎপাদনের পরিমাণ নিয়মানুযায়ী মজুত ও কাল্টিভেশন রেজিস্টারে লিপিবদ্ধ করেননি। এমনকি অতিরিক্ত কোনো বীজ প্রেরণের কোনো চালান বা তথ্য প্রমাণ খামারে রাখেননি। আপনারা উক্ত ধান বীজ অসৎ উদ্দেশ্যে নিজেরা আত্মসাৎ করার জন্য সংরক্ষণ ও উৎপাদন বিষয়ক প্রকৃত তথ্য গোপন করেছেন মর্মে প্রতীয়মান হয়। যেহেতু আপনাদের এহেন কার্যকলাম বিএডিসি কর্মচারী চাকুরি প্রবিধানমালা ১৯৯০ এর ৩৯ (ক)(খ)(চ) দায়িত্ব পালনে অবহেলা, অসদাচারণ, চুরি, আত্মসাৎ, হতবিল তছরুপ ও প্রতারণার শামিল। ফলে আপনি বা আপনাকে ১৯৯০ এর ৪৫ (১) বিধি মোতাবেক সংস্থার চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করে অতিরিক্ত মহা ব্যবস্থাপক (খামার) বিএডিসি, ঢাকা দপ্তরে সংযুক্তি করা হলো। এই সময়ে সাময়িক বরখাস্তকালীন বিধি মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন এবং কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত কর্মস্থল ত্যাগ করতে পারেন না। উল্লেখ্য, ঝিনাইদহের মহেশপুর উপজেলার দত্তনগর গোকুলনগর, পাথিলা ও করিঞ্চা বীজ উৎপাদন খামার থেকে কৌশলে প্রায় ৩ কোটি টাকার ১২৯.২২ টন ধান চুরি করে বিক্রির জন্য যশোর বীজ বিক্রয়কেন্দ্রে পাঠানো হলে ধরা পড়ে যান ওই তিন উপ-পরিচালক। বিষয়টি তদন্ত করতে এসে এর সত্যতা পান বিএডিসি’র তদন্ত কর্মকর্তারা। অভিযোগ উঠেছে, প্রতিবছর চাহিদা বা বরাদ্দপত্রের এভাবে কোটি কোটি টাকার ধান বীজ পাচার করা হয় বলে খামারের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর