× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারা দেশে বিএনপির মানববন্ধন

বাংলারজমিন

বাংলারজমিন ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৮:১৬

কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারা দেশে কেন্দ্রঘোষিত মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিএনপি। এ সময় বিভিন্ন জেলায় পুলিশের বাধা দেয়ার ঘটনা ঘটেছে। জয়পুরহাটে বিএনপি’র মানববন্ধন কর্মসূচিতে পুলিশ লাঠিচার্জ করে। এ সময় ২ নেতাকে আটকের পর ছেড়ে দেয়া হয়। বাগেরহাটে পুলিশের বাধায় কর্মসূচি পণ্ড হয়ে যায়। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-
সিলেট
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে: সিলেট জেলা ও মহানগর বিএনপি নেতৃবৃন্দ বলেছেন, কোনো অপরাধ নয়, গণতন্ত্রকামী জনতার ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দেয়ার কারণেই বেগম খালেদা জিয়া আজ কারান্তরীণ। বিচার বিভাগ থেকে শুরু করে রাষ্ট্রযন্ত্রের সকল স্তরে নগ্ন দলীয়করণের কারণে ভিন্নমতের রাজনৈতিক নেতাকর্মীরা আজ ন্যায় বিচার থেকে বঞ্চিত। গতকাল বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তারেক রহমানের বিরুদ্ধে দেয়া ফরমায়েশী সাজা ও ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে সিলেট জেলা ও মহানগর বিএনপি আয়োজিত মানববন্ধনে বক্তারা এ কথা বলেন। সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে, জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল ও মহানগর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামীম সিদ্দিকীর যৌথ পরিচালনায় নগরীর সুরমা মার্কেট পয়েন্টে অনুষ্ঠিত মানববন্ধনে জেলা ও মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। মানববন্ধনে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট আশিক উদ্দিন আশুক, আব্দুল মান্নান, মহানগর সহ-সভাপতি হুমায়ুন কবির শাহীন, জেলা সহ-সভাপতি কামরুল হুদা জায়গীরদার, মহানগর সহ-সভাপতি কাউন্সিলার ফরহাদ চৌধুরী শামীম, জেলা সহ-সভাপতি আশিক উদ্দিন চৌধুরী, একেএম তারেক কালাম, হাজী শাহাব উদ্দিন, জালাল উদ্দিন চেয়ারম্যান, মহানগর সহ-সভাপতি ফাত্তাহ বকশী, সুদীপ রঞ্জন সেন বাপ্পু, জেলা সহ-সভাপতি ফখরুল ইসলাম ফারুক, মহানগর সহ-সভাপতি আমীর হোসেন, জেলা উপদেষ্টা মাজহারুল ইসলাম ডালিম, মহানগর উপদেষ্টা সৈয়দ বাবুল ও সরফরাজ আহমদ চৌধুরী, মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী ও হুমায়ুন আহমদ মাসুক, জেলা যুগ্ম সাধারণ সম্পাদক মো. মঈনুল হক, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ খান জামাল, মহানগর সাংগঠনিক মুকুল আহমদ মোর্শেদ, জেলা সাংগঠনিক আবুল কাশেম, মহানগর সাংগঠনিক মাহবুব চৌধুরী, জেলা সাংগঠনিক শামীম আহমদ, সুনামগঞ্জ জেলা বিএনপি নেতা রুপা রাজা চৌধুরী, মহানগর দপ্তর সম্পাদক সৈয়দ রেজাউল করিম আলো, জেলা দপ্তর সম্পাদক অ্যাডভোকেট মো. ফখরুল ইসলাম, প্রচার সম্পাদক নিজাম উদ্দিন জায়গীরদার, মহানগর প্রচার সম্পাদক শামীম মজুমদার প্রমুখ।
কিশোরগঞ্জ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সকালে জেলা বিএনপির উদ্যোগে শহরের রথখলা এলাকার নূর মসজিদের সামনের সড়কে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. মাজহারুল ইসলাম। এতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক খালেদ সাইফুল্লাহ সোহেল, সাংগঠনিক সম্পাদক হাজী ইসরাঈল মিয়া, নাজমুল আলম ও আমিনুল ইসলাম আশফাক, সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম, জেলা যুবদলের সভাপতি খসরুজ্জামান জিএস শরীফ, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মো. বাহার মিয়া প্রমুখ। বক্তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা সব মিথ্যা মামলা প্রত্যাহার করে অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছেন। কর্মসূচিতে জেলা বিএনপির ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক আব্দুল কাইয়ুম, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক নূরুল হক বাচ্চু প্রমুখসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন।
ঝিনাইদহ
ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঝিনাইদহে মানববন্ধন পালিত হয়েছে। গতকাল সকালে জেলা আইনজীবী সমিতি কার্যালয়ের সামনে এ কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি। কর্মসূচি চলাকালে জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এসএম মশিয়ুর রহমান, সদস্য সচিব অ্যাডভোকেট এমএ মজিদ, বিএনপি নেতা আক্তারুজ্জামান, জাহিদুজ্জামান মনা,  কেএম ওয়াজেদ, মুন্সী কামাল আজাদ পান্নু, আব্দুল মজিদ বিশ্বাস, অ্যাডভোকেট আলাউল হক আলো, ফিরোজ আহম্মেদ, আশরাফুল ইসলাম পিন্টু, আসিফ ইকবাল মাখনসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের অন্যরা বক্তব্য রাখেন।
যশোর
স্টাফ রিপোর্টার, যশোর থেকে: যশোর জেলা বিএনপি গতকাল সকালে মানববন্ধন করেছে। শহরের লালদিঘী পাড়স্থ দলীয় কার্যালয়ের সামনে সকাল ১০টায় শুরু হওয়া আধা ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন, আহ্বায়ক কমিটির আব্দুস সালাম আজাদ, থানা বিএনপির সভাপতি নূর-উন-নবী, নগর বিএনপির সাধারণ সম্পাদক মুনির আহমেদ সিদ্দিকী বাচ্চু প্রমুখ।
বাগেরহাট
বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে বিএনপির কর্মসূচি পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে। গতকাল সকালে শহরে সরুই দলীয় কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি হওয়ার কথা ছিল। পরে দলীয় কার্যালয়ের ভেতরে খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছে জেলা বিএনপি একটি গ্রুপ। বিএনপি কার্যালয়ের ভেতরে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, বাগেরহাট জেলা বিএনপি সভাপতি এমএ সালাম, সাধারণ সম্পাদক আলী রেজা বাবু, সহসভাপতি অ্যাডভোকেট আব্দুল হাই প্রমুখ। জেলা বিএনপির অপর একটি গ্রুপ আলাদাভাবে জেলা আইনজীবী ভবনের সামনে এ কর্মসূচি পালন করেছে।
ঠাকুরগাঁও
ঠাকুরগাঁও প্রতিনিধি: মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঠাকুরগাঁও জেলা বিএনপি। বৃহস্পতিবার দুপুরে শহরের চৌরাস্তায় জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি নুর করিমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিএনপি’র কেন্দ্রীয় সদস্য ও জেলা সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমীন, জেলা সহ-সভাপতি শরিফুল ইসলাম, নারী বিষয়ক সম্পাদক ফুরাতুন্নাহার প্যারিস, সদর উপজেলা সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, পৌর বিএনপি সাধারণ সম্পাদক তারিক আদনান ও অন্যান্য বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
জয়পুরহাট
জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটে বিএনপির মানববন্ধনে পুলিশ বাধা দিয়েছে এবং লাঠিচার্জ করে দুইজনকে আটক করে পরে ছেড়ে দিয়েছে। গতকাল বেলা ১১টায় শহরের স্টেশন রোডস্থ জয়পুরহাট জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে জয়পুরহাট জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাফিজুর রহমান পলাশ বক্তব্য শেষ না হতেই  পুলিশ আকস্মিকভাবে তাতে বাধা প্রদান করে। এ সময় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাক্কাধাক্কি শুরু হলে পুলিশ লাঠিচার্জ করে। ঘটনাস্থল থেকে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক তোজাম্মেল হক ও জেলা যুবদলের সহ-সাধারণ সম্পাদক রিপন আকন্দকে আটক করে থানায় নিয়ে যায় এবং কিছুক্ষণ পর আবার ছেড়ে দেয়। জেলা বিএনপির সাধারণ সম্পাদক নাফিজুর রহমান পলাশ জানান, শান্তিপূর্ণ মানববন্ধনে পুলিশ বাধা দিয়েছে এবং অফিসের বারান্দা থেকে নেতাকর্মীদের রাস্তায় নামতে দেয়নি। এ সময় নেতাকর্মীরা জটলা করলে পুলিশ কয়েকজনের ওপর লাঠিচার্জ করে বিএনপি ও যুবদলের দুই নেতাকে আটক করে পরে ছেড়ে দেয়।
হবিগঞ্জ
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে: হবিগঞ্জে বিএনপির বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১১টায় শহরের শায়েস্তানগর এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সমবায় বিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আলহাজ জিকে গউছ, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান চৌধুরী, অ্যাডভোকেট নুরুল ইসলাম, হাজী এনামুল হক, জেলা শ্রমিকদলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এসএম বজলুর রহমান, এমজি মুহিত, সদর উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আজিজুর রহমান কাজল, নুরুল ইসলাম নানু, জেলা কৃষকদলের আহ্বায়ক মাহবুবুর রহমান আউয়াল, জেলা যুবদলের সভাপতি মিয়া মো. ইলিয়াছ, সাধারণ সম্পাদক জালাল আহমেদ, জেলা স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি জহিরুল হক শরীফ, সাধারণ সম্পাদক সৈয়দ মুশফিক আহমেদ, জেলা জাসাসের সভাপতি মিজানুর রহমান চৌধুরী, জেলা মৎস্যজীবী দলের সভাপতি অ্যাডভোকেট মুদ্দত আহমেদ, সৈয়দা লাভলী সুলতানা, জেলা ছাত্রদলের সভাপতি এমদাদুল হক ইমরান প্রমুখ।
রংপুর
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে: রংপুরে মানববন্ধন সমাবেশ করেছে জেলা ও মহানগর বিএনপি। গতকাল দুপুরে নগরীর গ্রান্ড হোটেল মোড়স্থ বিএনপি কার্যালয়ের সামনে মানববন্ধন সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু। এতে অংশ নেন, রংপুর-৩ সদর আসনের উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী রিটা রহমান, জেলা বিএনপির সভাপতি রইচ আহমেদ, বিএনপি নেতা আব্দুস সালাম, জেলা যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু, জেলা ছাত্রদলের সভাপতি মনিরুজ্জামান হিযবুলসহ অন্যরা।
কেরানীগঞ্জ
কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: দক্ষিণ কেরানীগঞ্জ থানা বিএনপির উদ্যোগে গতকাল সকালে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে থানা বিএনপি ও সব অঙ্গসংগঠনের তৃণমূলের শতশত নেতাকর্মী অংশগ্রহণ করেন। জিনজিরাস্থ দক্ষিণ কেরাণীগঞ্জ থানা বিএনপির প্রধান কার্যালয়ের সামনে আয়োজিত এ মানববন্ধন কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা বিএনপির সভাপতি অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী, জয়নাল আবেদিন বাবুল প্রমুখ।
পাকুন্দিয়া
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: পাকুন্দিয়ায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। উপজেলা বিএনপি, পৌর বিএনপি ও সব সহযোগী অঙ্গসংগঠনের উদ্যোগে গতকাল সকালে পৌরসদর বাজারের পাকুন্দিয়া-মির্জাপুর সড়কের চরফরাদী মোড় এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আতিকুর রহমান মাসুদ, এরফান উদ্দিন, আবদুছ ছাত্তার, পৌর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এসএএম মিনহাজ উদ্দিন, যুগ্ম আহ্বায়ক ও সাবেক পৌর কাউন্সিলর আবদুল কদ্দুছ, পৌর কাউন্সিলর শরীফুল ইসলাম সুজন, মকবুল হোসেন, রফিকুল ইসলাম রিপন, রফিকুল ইসলাম, সাবেক ছাত্রনেতা শামসুল হক মিঠু, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আমিনুল হক জজ, পৌর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, যুব নেতা মশিউর হক উজ্জ্বল ও সাবেক ছাত্রনেতা মাহতাব ভূইয়া প্রমুখসহ বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।
পটুয়াখালী
পটুয়াখালী প্রতিনিধি: সাবেক প্রধানমন্ত্রী বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তিসহ হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে জেলা বিএনপির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল সকাল ১০টায় পটুয়াখালী জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে জেলা বিএনপির মানববন্ধন পালনকালে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক জেলা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট ওয়াহিদ সরোয়ার কালাম।
লালমনিরহাট
লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট জেলা বিএনপির আয়োজনে মানববন্ধন হয়েছে। গতকাল জেলা বিএনপির কার্যালয়ের সামনে সকালে মানববন্ধনে ছিলেন জেলা বিএনপির সভাপতি সাবেক উপমন্ত্রী ও রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু।
নারায়ণগঞ্জ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে: মানববন্ধন করেছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি। সকালে মহানগর বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট জাকির হোসেনের নেতৃত্বে ও বিকালে সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের নেতৃত্বে পৃথকভাবে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে  মানববন্ধন করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়ে নেতাকর্মীরা। সকালে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধনটির আয়োজন করে মহানগর বিএনপির একাংশ। এক পর্যায়ে পুলিশ এসে বাধা দেয়। পুলিশের বাধার কারণে বিএনপির নেতা কর্মীরা তড়িঘড়ি মানববন্ধনটি শেষ করতে বাধ্য হন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর