× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

যুব এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৮:৪২

প্রথমবারের মতো যুব এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ। গতকাল শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দুটি সেমিফাইনাল ম্যাচই ভেসে যায় বৃষ্টিতে। ফলে গ্রুপ পর্বের দুই সেরা দল বাংলাদেশ ও ভারত পায় ফাইনালের টিকিট। শনিবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শিরোপার জন্য লড়বে বাংলাদেশ ও ভারত।
আগের সাত আসরের ছয় বারই চ্যাম্পিয়ন ভারত। বাংলাদেশ এই প্রথম লড়বে শিরোপার জন্য। গতকাল মোরাতুয়ায় ফাইনালে ওঠার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশের যুবাদের। কলম্বোর পি সারা ওভারে আরেক সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল স্বাগতিক শ্রীলঙ্কা। কিন্তু বৃষ্টি দুটি ম্যাচই পন্ড করে। দুই ম্যাচেই খেলার টসটাও হতে পারেনি। ফলে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে ভারত ও ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশ ফাইনালের টিকিট পায়সংযুক্ত আরব আমিরাতকে ৬ উইকেটে হারিয়ে আসর শুরু করেছিল বাংলাদেশ। গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালকেও একই ব্যবধানে হারায় আকবর-তৌহিদরা। তাতে এক ম্যাচ হাতে থাকতেই নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের সেমিফাইনাল। এরপর স্বাগতিক শ্রীলঙ্কাকে ৪২ রানে হারিয়ে ‘বি’ গ্রুপের সেরা হয় বাংলাদেশ।
১৯৮৯ সালে শুরু হয় অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ। প্রথম আসরের আয়োজক ছিল বাংলাদেশ। ওই আসরে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। দীর্ঘদিন বিরতি দিয়ে ২০০৩ সালে বসে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দ্বিতীয় আসর। এরপর আবার ৯ বছরের গ্যাপ দিয়ে তৃতীয় সংস্কারণ। ২০১৩-১৪ সালে চতুর্থ আসর হয়েছিল। পঞ্চম আসর ২০১৬ সালে। এরপর ২০১৭ ও ২০১৮ সালে ষষ্ঠ ও সপ্তম আসর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর