× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২০ অক্টোবর ২০১৯, রবিবার

পাক নিয়ন্ত্রিত কাশ্মীরের জন্য ভারতের বিশেষ কৌশল

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ১:৪৪

পাক নিয়ন্ত্রিত কাশ্মীরের জন্য ভারত বিশেষ কৌশল তৈরি করেছে। বৃহস্পতিবার মধ্যপ্রদেশের গোয়ালিয়রে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী এবং সাবেক সেনাপ্রধান জেনারেল ভি কে সিং এ বথা জানিয়েছেন। তবে সেই কৌশল ঠিক কী তা প্রকাশ্যে বলা যাবে না বলে তিনি জানিয়েছেন।
গত বুধবারই ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছেন, পাক নিয়ন্ত্রিত কাশ্মীরে অভিযান চালানোর জন্য প্রস্তুত রয়েছে ভারত। তবে তা নির্ভর করছে সরকারের সিদ্ধান্তের উপর। বর্তমান সেনানায়কের এই বক্তব্যের প্রতিক্রিয়াতেই সাবেক সেনানায়ক ভারতের স্ট্রাটেজি বা কৌশলের কথা জানিয়েছেন। গত বৃহস্পতিবারই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাশ্মীর নিয়ে বলেছেন, ৩৭০ ধারা বাতিল ট্রেইলার মাত্র। খেলা অনেক বাকী রয়েছে। এর আগে হরিয়ানাতে এক সভায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও বলেছেন, কাশ্মীরের সঙ্গে কথা হতে পারে শুধু পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর নিয়ে।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের দুই তৃতীয়াংশই ১৯৪৮ সাল থেকেই পাকিস্তানের নিয়ন্ত্রণে। বৃহস্পতিবার ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছেন, এই ধরণের বিষয়ে সরকার সিদ্ধান্ত গ্রহণ করে। আর সরকারের নির্দেশ অনুয়ায়ীই সেনাবাহিনীর মত সংস্থা কাজ করে। সেনাবাহিনী যে সম্পূর্ণভাবে তৈরি সেকথাও বলেছেন সেনাপ্রধান। জম্মু-কাশ্মীর প্রসঙ্গে বিপিন রাওয়াত বলেন, এই অঞ্চলের মানুষের শান্তি ও নিরাপত্তা রক্ষায় সেনাবাহিনীর সঙ্গে সহযোগিতা করা উচিৎ। তিনি আরো বলেন, বহুদিন ধরে কাশ্মিরীরা সন্ত্রাসের আগুনে দগ্ধ হচ্ছে। এখন তাদের সরকারকে শান্তি প্রতিষ্ঠা এবং উন্নয়নের জন্য একটি সুযোগ দেওয়া উচিৎ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Jac
২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ৩:১৮

DREAM WILL COME TRUE IN NEAR FUTURE , MR. ANSWER

Shafiq ahmed
১৪ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, ৮:১১

১৯৪৮ সালে কাশ্মীরের রাজা হরি সিং যখন কাশ্মীরকে ভারতে হাতে তুলে দিল তখন তো পুরো কাশ্মীর ভারতের দখলে ছিল। পাকিস্তান সিনেমায় নয় বাস্তবে লড়াই করে কাশ্মীর দখল করেছে। ভারতের সেনাদের পাক অধিকৃত কাশ্মীর দখল করা বাস্তবে নয় কেবল মাত্র বলিউডেই সম্ভ।

sm mozibur bin kalam
১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৫:৪১

১৯৬২ সালে ভারত যে পিটুনি খেয়ে ছিলো চীনের হাতে। এবার কাস্মীরী ভাই লাখাদ বাসি আর পাকিস্তানিরা। আরো কঠিন পিটুনি দেবে ভারতকে। শুধু সময়ের ব্যপার ইনসাআল্লাহ।

Mahmud
১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৪:১৭

মাদিজী বালাকোটের হামলার সিনেমা কি এখনো ট্রায়াল এ আছে নাকি রিলিজ হবে ? খেলা তো দেখে নাই ? ১০০ বছর ও হিন্দুরা হিন্দুস্থান শাসন করতে পারবেনা |

Abdul Hannan
১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৪:৩৪

আমার মনে হয় জম্মু-কাশ্মীরের জনগণকে বিভিন্ন সরকারি পদে চাকরি ও অর্থের লোভ দেখিয়ে কিছু দালাল শ্রেণীর লোককে ভারতের পক্ষে নিয়ে আত্মঘাতী হামলা চালিয়ে পাকিস্তানকে নাজেহাল করার পরিকল্পনা করছে রেন্ডিয়া সরকার।

আনসার উদ্দীন মিয়া।
১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৩:০৯

পাকিস্তান অধিকৃত কাশ্মীর দখলের স্বপ্ন ভারতের কোনদিন পুরন হবে না।

Sultan
১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ২:১৯

মিথ্যা বাঁদী ও পতারক ইন্ডিয়ান মালাউনরা।

অন্যান্য খবর