× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

তুরস্কে বোমা বিস্ফোরণে নিহত ৭

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৩:৩২

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে এক বোমা বিস্ফোরিত হয়ে অন্তত সাত জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো ১০ জন। দিয়ারবাকির শহরের কুল্প জেলায় রাস্তার পাশে একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পুতে রাখা হয়েছিল। বৃহ¯পতিবার সেটির উপর দিয়ে যাত্রীবাহি একটি গাড়ি গেলে এই দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে আল জাজিরা।
স্থানীয় গভর্নরের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ধারণা করা হচ্ছে কুর্দিশ ওয়ার্কার’স পার্টি (পিকেকে) এই বোমাটি স্থাপন করেছিল। প্রসঙ্গত, তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন পিকেকে’কে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে। কুর্দি সংখ্যাগরিষ্ঠ দক্ষিণপূর্বাঞ্চলে তুর্কি সরকারের সঙ্গে পিকেকের সংঘর্ষ শুরু হয় ১৯৮৪ সালে। তখন থেকে দুই পক্ষের সংঘর্ষে প্রাণ হারায় অন্তত ৪০ হাজার মানুষ।

সাম্প্রতিক মাসগুলোয় তুর্কি সরকার কুর্দি দল ও রাজনীতিবিদদের দমনপীড়ন জোরদার করেছে। গত মাসে পিকেকে’র সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দিয়ারবাকির, মারদিন ও ভ্যান প্রদেশের তিন মেয়রকে বরখাস্ত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে চার শতাধিক মানুষকে। বরখাস্ত হওয়া তিন মেয়রই মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হন। তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের বরখাস্তের কারণ নিয়ে বলেছে, তাদের বিরুদ্ধে অপপ্রচার চালানো ও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর