× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে কম: আইএমএফ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, ৮:২০

আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) এর প্রত্যাশানুযায়ী এগুচ্ছে না ভারতের অর্থনীতি। আইএমএফ বলেছে যে, ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে খারাপ। এই পরিস্থিতির জন্য কর্পোরেট ও পরিবেশগত বিধিবিধানে অনিশ্চয়তা ও কিছু আর্থিক সংস্থার দুর্বলতাকে দায়ী করেছে তারা। এ খবর দিয়েছে দ্য সাউথ এশিয়ান মনিটর ও বিজনেস টুডে। গত জুলাইয়ে আইএমএফ বলেছিল, ২০১৯ ও ২০২০ সালে ভারতের বার্ষিক প্রবৃদ্ধি ০.৩% কমে যাবে। যার ফলে বৃদ্ধির হার ঘোরাফেরা করবে ৭-৭.২% এর মধ্যে। তবে সমপ্রতি আইএমএফ জানিয়েছে, তাদের প্রত্যাশার চেয়েও কম গতিতে এগুচ্ছে ভারতের অর্থনীতি। এতে বোঝা যায় অভ্যন্তরীণ চাহিদা কমে গেছে।
তা সত্ত্বেও ভারত বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। তারা চীনের চেয়ে অনেক এগিয়ে আছে। বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে আইএমএফ মুখপাত্র গ্রে রিক সাংবাদিকদের বলেন, আগামীতে আমরা নতুন করে প্রবৃদ্ধির হার নির্ধারণ করবো। কিন্তু সামপ্র্রতিক সময়ে ভারতের প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে কম। দেশটির অর্থনৈতিক আভাসের ঝুঁকি নিচের দিকে হেলে গেছে বলে উল্লেখ করে তিনি বলেন, ভারতের অর্থনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে আইএমএফ। উল্লেখ্য, ভারতের সরকারি তথ্য অনুসারে, চলতি বছরের এপ্রিল থেকে জুন মাসের কোয়ার্টারে আর্থিক প্রবৃদ্ধি ৫ শতাংশে নেমে আসে। ভারতের গত সাত বছরের মধ্যে সবচেয়ে সর্বনিম্ন প্রবৃদ্ধির হার ছিল সেটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মিজান
১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, ৯:১২

এৱপৱ ভাৱত ভেঙ্গে যাবে ।

Kazi
১৩ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ১০:৩১

আরও কমবে। দেশের উন্নতি বাদ দিয়ে যে সরকার ফালতু নাগরিকপঞ্জি নিয়ে রাতদিন ব্যস্ত এখান অবনতি হবেই।

অন্যান্য খবর