× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার

পুঁজিবাজারে সুশাসনের প্রতিশ্রুতি দিলেন অর্থমন্ত্রী

শেষের পাতা

অর্থনৈতিক রিপোর্টার | ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ৯:০৮

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, সবাইকে আশ্বস্ত করে বলতে চাই, আমরা পুঁজিবাজারকে সুশাসন দেব এবং গভর্ন্যান্সে ভালো করব। যেসব ত্রুটি-বিচ্যুতি আছে, মিসম্যাচ আছে, সেগুলো আমরা টেককেয়ার করব। পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি স্থিতিশীলতা প্রতিষ্ঠায় প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে। দেশের অর্থনীতি যে গতিতে আগাচ্ছে, পুঁজিবাজার সেই গতিতে আগাবে না, এটা হতে পারে না। প্রধানমন্ত্রী এবং তিনি পুঁজিবাজারের প্রতি যথেষ্ট মনোযোগী। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সঙ্গে মতবিনিময়’ সভায় এসব কথা বলেন অর্থমন্ত্রী।

বৈঠকে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ডেপুটি গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান এবং সোনালী, অগ্রণী, জনতা, রূপালী ও আইসিবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের সদস্যরা।
অর্থমন্ত্রী বলেন, আমরা সবার সহযোগিতা এবং সহায়তায় আমাদের অর্থনীতিকে এগিয়ে নিতে চাই। অর্থনীতির মৌলিক এলাকা হচ্ছে, শেয়ারবাজার। সুতরাং এই মৌলিক এলাকাকে আমরা কখনো অবহেলা করতে পারি না।
আমাদের সরকার অনেক চেষ্টা করছে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে অনেকবার বক্তব্য রেখেছেন। তিনি জানান, এই বাজারের সঙ্গে আমাদের মধ্যম ও নিম্ন আয়ের মানুষ জড়িত আছেন। সুতরাং সবার জন্য এই বাজার। এই কারনে পুঁজিবাজার সবসময় আমাদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করে। পুঁজিবাজারকে নিয়ে আমরা সব সময় সতর্ক অবস্থানে থাকি। যাতে শেয়ারবাজারে যারা ব্যবসা করতে আসে তারা যেন ক্ষতিগ্রস্ত না হয়।
অর্থমন্ত্রী আরো বলেন, সভায় সবার সঙ্গে আলোচনা করে করণীয় সম্পর্কে কিছু জেনেছেন। আরো কিছু কাজ বাকি আছে। এরপর বাজার উন্নয়নের পরিকল্পনা করা হবে।

আহম মুস্তাফা কামাল বলেন, ভালো কোম্পানিগুলোকে বাজারে আনার উদ্যোগ নেয়া হবে। আইপিওতে (প্রাথমিক গণপ্রস্তাব) যাতে শেয়ারের সঠিক মূল্য নির্ধারণ হয় সে বিষয়েও নেয়া হবে ব্যবস্থা। কারণ, আইপিওতে শেয়ার অতিমূল্যায়িত হলে পরে সে দাম টেকে না। তাতে বাজারে দর পতন হয়। সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতির মুখে পড়েন। কিন্তু তিনি তা চান না। তিনি এমন একটি আস্থার পরিবেশ তৈরি করতে চান, যেখানে বর্তমানে যেসব বিনিয়োগকারী আছেন তারা ভালো থাকবেন, তাদের দেখে নতুন নতুন বিনিয়োগকারী বাজারে আসবেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বর্তমানে দেশের পুঁজিবাজারের যে অবস্থা, এভাবে চলতে দেয়া যায় না। এটা উন্নতি করতে হবে। প্রয়োজন হলে এর চেয়ে বেশি ট্যাক্স সুবিধা দেয়া হবে। তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নে নতুন করে কোনো কর-সুবিধা দেয়া প্রয়োজন হলে তারা তা দেবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর