× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার

ভারতের সঙ্গে ‘ব্যাকডোর কূটনীতি’তে পাকিস্তানের অসম্মতি

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, ৯:১২

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে সৃষ্ট উত্তেজনা কমাতে ‘ব্যাকডোর’ কূটনীতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। চলতি মাসের শুরুর দিকে পাকিস্তান সফরকালে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের উপ-পররাষ্ট্রমন্ত্রীরা পাকিস্তানকে ভারতের সঙ্গে ব্যাকডোর কূটনীতিতে জড়াতে আহ্বান জানায়। কিন্তু সে প্রস্তাব প্রত্যাখ্যান করে পাকিস্তান। প্রসঙ্গত, ব্যাকডোর কূটনীতি হচ্ছে, বিরোধীদল, জনসাধারণ ও গণমাধ্যমের আড়ালে পরিচালিত কূটনীতি। দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানায়, ৩রা সেপ্টেম্বর ইসলামাবাদ সফর করেন সৌদি উপ-পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর ও আমিরাতের উপ-পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন আল-নাহিয়ান। সফরকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া, পররাষ্ট্রমন্ত্রী শাহ্‌ মেহমুদ কুরেশি সহ দেশটির একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে আলোচনা করেন তারা। নাম না প্রকাশের শর্তে এক সূত্র এক্সপ্রেস ট্রিবিউনকে জানায়, বৈঠকগুলো অত্যন্ত গোপনীয় ছিল।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা ছাড়া আর কেউ সেগুলোতে উপস্থিত ছিলেন না।
সূত্র জানায়, ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমাতে মধ্যস্ততার প্রস্তাব দেয় সৌদি ও আমিরাতের প্রতিনিধিরা। দুই দেশের মধ্যে ব্যাকডোর কূটনীতির প্রস্তাবও উত্থাপিত হয়। তবে তা প্রত্যাখ্যান করে পাকিস্তান পক্ষ। তবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল জানান, ভারতের সঙ্গে ব্যাকডোর আলোচনার কোনো সম্ভাবনাই নেই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর