× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার
আলাপন

‘মনের মতো গানও আজকাল পাই না’

বিনোদন

ফয়সাল রাব্বিকীন | ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ৯:১৩

জনপ্রিয় সংগীতশিল্পী রিজিয়া পারভীন নিজের দীর্ঘ ক্যারিয়ারে বেশ কিছু জনপ্রিয় গান উপহার দিয়েছেন। প্লেব্যাকের পাশাপাশি একক অ্যালবামেও তিনি ছিলেন সরব। পাশাপাশি শুরু থেকেই দেশ-বিদেশের ষ্টেজ শো নিয়ে ব্যস্ত থেকেছেন। এখন নতুন গান প্রকাশের সংখ্যা কমিয়ে দিয়েছেন। স্টেজ শো-ই বেশি করছেন। এদিকে দীর্ঘদিন ধরেই আমেরিকায় রয়েছেন রিজিয়া পারভীন। সেখানে থাকলেও গান চালিয়ে যাচ্ছেন নিয়মিত। সব মিলিয়ে কেমন আছেন? রিজিয়া পারভীন বলেন, ভালো আছি।
তবে শো এর ব্যস্ততা যাচ্ছে অনেক। আমেরিকায় এখন প্রচুর শো হচ্ছে। বিভিন্ন জায়গায় শো করছি। শো করাটা কেমন উপভোগ করছেন? রিজিয়া বলেন, আমি বরাবরই স্টেজে গাইতে স্বাচ্ছ্বন্দ্যবোধ করি। কারণ সরাসরি শ্রোতাদের গান শোনানো যায়। দেশে থাকতেও আমি শোতে ব্যস্ত থাকতাম প্রচুর। কদিন আগে ফোবানা সম্মেলনে অংশ নিলাম। এরপরও টানা শো চলছে বিভিন্ন জায়গায়। আর এখন কঁনকচাঁপা ও এস আই টুটুলও রয়েছেন আমেরিকায়। আমরা একসঙ্গেও শো করছি। কদিন আগে বেবী নাজনীন, কঁনকচাঁপা ও আমি এক স্টেজে গেয়েছি। খুব ভালো লেগেছে। উপভোগ করেছি। বলতে পারেন শো নিয়ে টানা ব্যস্ততা চলছে এখন। প্লেব্যাকে এক সময় আপনি নিয়মিত ছিলেন। এখন কি সিনেমায় গাওয়া হয়? রিজিয়া বলেন, আগের মতো করে গাওয়া হয় না। তবে আমি সিনেমার গান গাইতে খুব পছন্দ করি। আমেরিকায় বেশিরভাগ সময় থাকার কারণে নিয়মিত প্লেব্যাক করা হয় না। তাছাড়া মনের মতো গানও আজকাল পাই না। যদি মনের মতো গান পাই, তবে প্লেব্যাক করতে আমি প্রস্তুত। নতুন অ্যালবামের কি অবস্থা এখন? রিজিয়া উত্তরে বলেন, অ্যালবামের কাজ অনেকখানি হয়েছে। নচিকেতা দা আমার অ্যালবামের সব গানের কথা-সুর রচনা করছেন। এরইমধ্যে কয়েকটি গান তৈরিও হয়ে গেছে। আমি মনে করি এটি আমার ক্যারিয়ারের অন্যতম সেরা অ্যালবাম হতে যাচ্ছে। এখন যদিও অ্যালবামের যুগ নেই। তারপরও আমি করছি। কারণ অ্যালবামের আবেদন অন্য  কিছুতে নেই। এখানে নচিকেতা দার স্টাইলেই আমি গানগুলো গাইছি। আমার বিশ্বাস অ্যালবামটি প্রকাশ পেলে গানগুলো ভালো লাগবে সবার। এখন মিউজিক ইন্ডাস্টির অবস্থা কেমন বলে মনে হচ্ছে? রিজিয়া পারভীন বলেন, সত্যি বলতে এখন আর আগের মতো অবস্থা নেই। একটা সময় জমকালো অবস্থা ছিল। বিভিন্ন ধরনের অ্যালবাম প্রকাশ হতো তখন। এত গান হতো যে সময় দেয়া কষ্টকর ছিল। অডিও কোম্পানি, শিল্পী, গীতিকার, সুরকারদের অন্যরকম একটা উন্মাদনা ছিল অ্যালবাম ঘিরে। কিন্তু ডিজিটাল সময় আসার পর অ্যালবাম প্রকাশ বন্ধ হয়ে যায়। এরপর শুরু হয় সিঙ্গেল প্রকাশ। এটা সময়ের দাবি। এটাকে অস্বীকার করার উপায় নেই। কিন্তু অডিও বাজারের সেই উন্মাদনা আর ফিরবে না। কারণ অ্যালবামই তো নেই। তাছাড়া এখন গান প্রকাশ হচ্ছে খুব কম। আমি তাই নিজেই উদ্যোগী হয়ে একক অ্যালবাম করার পদক্ষেপ নিলাম। এ প্রজন্মের শিল্পীরা কেমন করছে? রিজিয়া পারভীন উত্তরে বলেন, অনেকেই ভালো কাজ করছে। যারা প্রকৃতপক্ষে মেধাবী তাদের ধৈর্য্য নিয়ে কাজ করতে হবে। ভালো কাজ করলে টিকে থাকা যাবে দীর্ঘদিন। আর যারা রাতারাতি তারকা হতে চায় তারা রাতারাতি পড়েও যায়। তাই সেই মনমানসিকতা থেকে বের হয়ে আসতে হবে। আর মৌলিক গানের ওপর জোর দিতে হবে। অন্যের গানের ওপর ভর করে বেশিদিন চলা যায় না। তাই নিজের শ্রোতাপ্রিয় গান তৈরির চেষ্টা করে যেতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর