× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২১ অক্টোবর ২০১৯, সোমবার

‘সৌদি শ্রম বাজার টিকিয়ে রাখতে এখনই উদ্যোগ প্রয়োজন’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ১১:৩০

প্রবাসী কর্মীদের সংগঠন ওয়ারবি ফাউন্ডেশনের পরিচালক জেসিয়া খাতুন বলেছেন, বাংলাদেশের বিপুল সংখ্যক লোক কাজ করে সৌদি আরবে। এই শ্রম বাজার টিকিয়ে রাখতে সরকারকে এখনই উদ্যোগ নেয়া প্রয়োজন। বাংলাদেশ সরকারকে সৌাদ সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে। বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও সৌদি আরব থেকে বাংলাদেশী শ্রমিকদের যেভাবে নিঃস্ব হাতে দেশে পাঠিয়ে দেয়া হচ্ছে এটা খুবই দুঃখজনক। এটা সৌদি সরকারের পলিসি। সৌদি সরকার এখন নিজেদের লোকদের কাজে লাগানোর জন্য অন্য দেশের লোকদের এভাবে পাঠিয়ে দিচ্ছে। এভাবে চলতে থাকলে দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে। বাংলাদেশের রেমিট্যান্সের বড় একটি অংশ আসে সৌদি আরবে কর্মরত শ্রমিকদের কাছ থেকে।
সৌদি থেকে  নিঃস্ব হাতে যেসব শ্রমিকরা ফিরে আসছে তারা দেশে এসেও কিছু করতে পারবে না। কারণ, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, জমিজমা বিক্রি করে তারা বিদেশে যায়। কেন সৌদি সরকার এভাবে শ্রমিকদের দেশে পাঠিয়ে দিচ্ছে বাংলাদেশ সরকারের উচিত হবে প্রকৃত বিষয়টি এখনই খতিয়ে দেখা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর