× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার

কীর্তিমান কোহলির প্রশংসায় আফ্রিদি

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৮:৩৮

স্বদেশি রোহিত শর্মাকে ছাড়িয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান হলেন বিরাট কোহলি। বুধবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭২ রানের অপরাজিত ইনিংস খেলেন কোহলি। ম্যাচে ৭ উইকেটে জয় পায় ভারত। এই ইনিংসের মধ্য দিয়ে টি-টোয়েন্টিতে সর্বাধিক রান সংগ্রাহক ব্যাটসম্যানের তালিকায় শীর্ষে উঠে এলেন ভারত অধিনায়ক কোহলি। ৬৬ ইনিংসে ৫০.৮৫ গড়ে ২৪৪১ রান সংগ্রহ তারা। দ্বিতীয় স্থানে থাকা রোহিতের ৮৯ ইনিংসে সংগ্রহ ২৪৩৪ রান। রেকর্ড গড়ার পর কোহলিকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি। নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে আফ্রিদি করেন, ‘কোহলি তুমি সত্যিই একজন গ্রেট ক্রিকেটার।
আশা করবো সাফল্যের এই ধারা অব্যাহত রেখে সারা বিশ্বের ক্রিকেটভক্তদের আনন্দ দিয়ে যাবে তুমি।’
বর্তমানে ক্রিকেটের তিন ফরমেটেই কোহলির ব্যাটিং গড় ৫০’র উপরে। ওয়ানডেতে ৫৩.১৪ আর টেস্টে ৬০.৩১। গত বছরও এই গড় ধরে রেখেছিলেন তিনি। সবশেষ ফিফটিসহ টি-টোয়েন্টিতে ৭১ ম্যাচে ২২টি ফিফটি হাঁকিয়েছেন কোহলি। যা এই ফরম্যাটে সর্বাধিক ফিফটির রেকর্ড। ১৭ ফিফটি নিয়ে কোহলির পেছনে আছেন রোহিত শর্মা। তবে টি-টোয়েন্টিতে এখনো কোহলি তিন অংকের ম্যাজিক ফিগার ছুঁতে পারেননি। তার সর্বোচ্চ ইনিংস ৯০*।
বুধবার মোহালিতে টস হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ১৪৯/৫ সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হয়ে উইকেটরক্ষক কুইন্টন ডি কক ৩৭ বলে ৮ চারে ৫২ রান করেন। টেম্বা বাভুমা ৪৩ বলে ৪৯ রানের ইনিংস খেলেন। ডেভিড মিলার ১৮ ও ডোয়াইন প্রিটোরিয়াস করেন ১০ রান। ভারতের হয়ে ৪ ওভারে ২২ রান দিয়ে ২ উইকেট নেন ডানহাতি মিডিয়াম পেসার দীপক চাহার। নবদীপ সাইনি, রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়া নেন একটি করে উইকেট।
১৫০ রানে লক্ষ্য এক ওভার হাতে রেখেই টপকে যায় ভারত। ওপেনার শিখর ধাওয়ান ৩১ বলে ৪০ রান করেন। রোহিত শর্মার ব্যাট থেকে আসে ১২ রান। দলীয় ১০৪ রানে ঋষভ পান্ত (৪) আউট হওয়ার পর শ্রেয়াস আইয়ারকে নিয়ে বাকি পথটুকু পাড়ি দেন কোহলি। ৫২ বলে ৭২ রানের হার না মানা ইনিংসটি ৪ বাউন্ডারি ও ৩ ছক্কায় সাজান তিনি। ১৬ রান করে অপরাজিত থাকেন আইয়ার।
এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো ভারত। আগামী রোববার ব্যাঙ্গালোরে সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দু’দল। বৃষ্টির কারণে প্রথম ম্যাচ পরিত্যক্ত হয়।


টি-টোয়েন্টিতে সর্বাধিক রান
খেলোয়াড়     ম্যাচ    রান    গড়    সর্বোচ্চ    স্ট্রাইকরেট    ৫০/১০০
বিরাট কোহলি (ভারত)    ৭১    ২৪৪১    ৫০.৮৫    ৯০*    ১৩৫.৯১    ২২/০
রোহিত শর্মা (ভারত)    ৯৭    ২৪৩৪    ৩২.৪৫    ১১৮    ১৩৬.৬৬    ১৭/৪
মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)    ৭৮    ২২৮৩    ৩৩.৫৭    ১০৫    ১৩২.৪২    ১৪/২
শোয়েব মালিক (পাকিস্তান)    ১১১    ২২৬৩    ৩০.৫৮    ৭৫    ১২৪.০৬    ৭/০
ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড    ৭১    ২১৪০    ৩৫.৬৬    ১২৩    ১৩৬.২১    ১৩/২

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর