× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২১ অক্টোবর ২০১৯, সোমবার

বাংলাদেশি অদক্ষ শ্রমিকদের ওপর মালদ্বীপের নিষেধাজ্ঞা

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৯:২৫

বাংলাদেশি অদক্ষ শ্রমিকদের জন্য বাজার বন্ধ করে দিয়েছে মালদ্বীপ সরকার। যেসব অভিবাসী শ্রমিকদের বৈধ কাগজপত্র নেই তাদের নিয়ে দীর্ঘদিন ধরে সমস্যায় ভুগছিল মালদ্বীপ সরকার। সেটা মোকাবিলা করার দিকে নজর দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে। অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ফায়াজ ইসমাইল সাংবাদিকদের এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন তিনি কি করে অভিবাসী শ্রমিকদের নিয়মিতকরণ কর্মসূচি বাস্তবায়ন করবেন তার একটি সূত্র দিয়েছেন। তিনি বলেছেন কোনো একটি উৎস দেশ থেকে দেড় লাখের বেশি অদক্ষ শ্রমিক নেয়া হবে না। এর অর্ধেক হতে হবে স্থানীয় জনগণ। বাংলাদেশিদের ক্ষেত্রে এ সংখ্যা ইতিমধ্যে পৌঁছেছে এবং যাদের কাগজপত্র নেই এমন সব শ্রমিকের বিবেচনায় নিয়ে তারা ধারণা করছেন যে সংখ্যাটি পৌঁছে  গেছে। এই সিদ্ধান্তের কারণে যদি আমাদের অর্থনীতির ওপর কোনো প্রভাব পড়ে তাহলে আমাদের টাস্কফোর্স আগামী ৬ মাসের মধ্যে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে এবং তারা খতিয়ে দেখবেন যে, এই সিদ্ধান্ত পরিবর্তন করা প্রয়োজন কি প্রয়োজন নয়।
বাংলাদেশি শ্রমিকদের মধ্যে যারা আবেদন করেছেন তারা নিষেধাজ্ঞার বাইরে থাকবেন। কারণ নিষেধাজ্ঞা কার্যকর হবে ১৮ই সেপ্টেম্বর থেকে। ১৪৪০০০ অভিবাসী শ্রমিকের মধ্যে প্রায় ৬৩,৫০০ বাস করছে এবং পর্যটন শিল্পে কাজ করছে। একটি অফিস খোলা হয়েছে। তারা নিয়োগ দিতে পারবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর