× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২০ অক্টোবর ২০১৯, রবিবার

চার দিনের প্রবল বর্ষণে ভারতে ৯৪ জনের মৃত্যু

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৯ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, ৪:৩৩
প্রতীকী ছবি

টানা চার দিনের প্রবল বর্ষণে ভারতের পূর্ব উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান, মধ্যপ্রদেশ ও জম্মু-কাশ্মীরে  অন্তত ৯৪ জনের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন বেশ কয়েক হাজার মানুষ। উত্তর প্রদেশ ও বিহার রাজ্যের বিস্তীর্ণ এলাকা বানভাসী হয়েছে। প্রবল বর্ষণে উত্তরাখন্ড, জম্মু-কাশ্মীর, রাজস্থান, মধ্যপ্রদেশের বিস্তীর্ণ অঞ্চলের মানুষ বিপর্যয়ের মুখে পড়েছেন। আরও দুই দিন ভারী বর্ষনের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। সরকারি সুত্রে বলা হয়েছে, শুধু উত্তরপ্রদেশেই মৃত্যু হয়েছে অন্তত ৭৩ জনের। আর বিহারে মৃত্যু হয়েছে কমপক্ষে ১৪ জনের।  রাজস্থান ও মধ্যপ্রদেশে তুমুল বর্ষনে মৃতের সংখ্যা ছয়। জম্মু-কাশ্মীরে মৃত্যু হয়েছে এক জনের।

জানা গিয়েছে, উত্তরপ্রদেশের অবস্থা ভয়াবহ। রাজ্যে রেকর্ড বৃষ্টি হয়েছে শুক্রবার। স্বাভাবিকের চেয়ে বৃষ্টি হয়েছে ১৭০০ শতাংশ বেশি। শুধু শনিবারেই এলাহাবাদে বৃষ্টিপাতের পরিমাণ ১০২.২ মিলিমিটার। বারাণসীতে ৮৪.২ মিলিমিটার। শনিবার উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় টানা বর্ষণে মৃতের সংখ্যা ২৬। আর বৃহস্পতি ও শুক্রবারে প্রবল বর্ষণে মৃত্যু হয়েছে ৪৭ জনের। তুমুল বৃষ্টির জন্য আমেথি, লখনউ, হারদোইয়ে সব স্কুল, কলেজ শুক্রবার থেকেই বন্ধ রাখা হয়েছে।
এদিকে, শুক্রবার থেকে টানা বর্ষণে ডুবুডুবু বিহারের পনেরোটি জেলা। পটনাও পানির নিচে। বর্ষণের ফলে ট্রেন চলাচল সহ সড়ক যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়েছে। বহু ট্রেন বাতিল করা হযেছে। এদিকে, তুমুল বর্ষণে রাজস্থানে একটি সরকারি স্কুলের দেওয়াল ধসে তিন জনের মৃত্যু হয়েছে । মধ্যপ্রদেশের সিওনি জেলায় শুক্রবার তুমুল বৃষ্টিতে একটি হ্রদ ভেসে যাওয়ায় এক পুলিশ কনস্টেবল-সহ তিনজনের মৃত্যু হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর