× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ জুন ২০২১, রবিবার, ২ জিলক্বদ ১৪৪২ হিঃ

মা-ই প্রথম শিক্ষক

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক
৫ অক্টোবর ২০১৯, শনিবার
ছবিঃ নাসির উদ্দিন

'The hand that rocks the cradle rules the world', আমাদের জন্মলগ্ন থেকে জীবনের অনন্তকাল অবধি শুধু জ্ঞান অর্জন করতে বলা হয়েছে। আর জন্মের পরেই আমাদের সর্বপ্রথম যিনি শিক্ষক তিনি হলেন, ‘মা’। এমনকি নেপোলিয়ন বোনাপার্ট বলেছিলেন, ‘আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি উপহার দিব’। এখান থেকে বোঝা যাচ্ছে একজন মা কতটুকু প্রভাব ফেলে একজন সন্তানের ওপর। নবজাতকের মানসিক এবং মনোস্তাত্ত্বিক বিকাশ একজন মায়ের ওপর অধিক পরিমাণে নির্ভর করে। আর সন্তানের বেড়ে ওঠা থেকে তার চারিত্রিক গুণাবলি পর্যন্ত সব কিছু তার মায়ের দেয়া শিক্ষার ওপরই ভর করে গড়ে ওঠে। মা আমাদের প্রথম শিক্ষক। তিনি শেখান এক পা দু’পা করে হাঁটা।
শেখান বুলি আওরানো। শেখান ভালো-মন্দের পার্থক্য। এই জ্ঞ্যানকে পাথেয় করে আমরা বয়ে চলি সারাটি জীবন। শিক্ষক হতে হলে শুধু ভালোবাসলেই চলবে না। করতে হবে শাসন। তেমনি মায়েরাও আমাদের শাসন করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর