× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২০ অক্টোবর ২০১৯, রবিবার

রোহিঙ্গা প্রত্যাবাসনে সিঙ্গাপুরকে ভূমিকা নিতে বললেন হাসিনা

ভারত

কলকাতা প্রতিনিধি | ৫ অক্টোবর ২০১৯, শনিবার, ১:০৪

রোহিঙ্গা প্রত্যাবাসনে সিঙ্গাপুরকে ভূমিকা নিতে আবেদন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার নয়াদিল্লিতে তাজ হোটেলে হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন  সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী হেং সুয়ি কিট। ওই সাক্ষাৎকারের সময় শেখ হাসিনা মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সিঙ্গাপুরের সহযোগিতা প্রত্যাশা করেন। প্রধানমন্ত্রী বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি বড় বোঝা। সিঙ্গাপুর নানাভাবে মিয়ানমারের সঙ্গে জড়িত রয়েছে। ফলে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সিঙ্গাপুর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। হেং সুয়ি কিটকে প্রধানমন্ত্রী  হাসিনা স্মরণ করিয়ে দেন যে, তার দেশ যখন আসিয়ানের চেয়ারম্যান তখন রোহিঙ্গা ইস্যু বিশ্বের সামনে উঠে এসেছে। শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী।
তিনি জানতে চান, কিভাবে বাংলাদেশ এ অসামান্য অগ্রগতি অর্জন করেছে। জবাবে শেখ হাসিনা বলেছেন, তার সরকার কৃষি, শিক্ষা ও প্রশিক্ষণকে অগ্রাধিকার দিয়ে এই সাফল্য অর্জন করেছে। দুই নেতার বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক আলোচনার বিষয়বস্তু  সাংবাদিকদের অবহিত করেন। জানা গেছে, এই বৈঠকে বাংলাদেশের  পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন। এছাড়া, সিঙ্গাপুরের দুইজন মন্ত্রীও উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর