× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২০ অক্টোবর ২০১৯, রবিবার

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ অক্টোবর ২০১৯, সোমবার, ৫:১৪

ঘোষণা করা হয়েছে এ বছরের চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম। মানবদেহের কোষগুলো কীভাবে শরীরে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খায় তা নিয়ে গবেষণার জন্য তাদেরকে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। এতে যৌথভাবে জয়ী হয়েছেন যুক্তরাষ্ট্রের উইলিয়াম ক্যালিন, গ্রেগ সেমেনজা এবং বৃটিশ বিজ্ঞানী পিটার র‌্যাটক্লিফ। তাদের ওই গবেষণা পরবর্তিতে আনেমিয়া ও ক্যান্সারের চিকিৎসায় সম্ভাবনার নতুন দ্বার খুলে দিয়েছে।
সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে জয়ীদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। এসময় সুইডেনের কারোলিনস্কা ইন্সটিটিউট এক বিবৃতিতে বলে, নতুন এই আবিষ্কার হচ্ছে জীবনের সবথেকে গুরুত্বপূর্ন খাপ খাওয়ানোর প্রক্রিয়া যা এ বছরের নোবেলজয়ীরা প্রকাশ করেছেন। পুরস্কার বাবদ তারা যে অর্থ পাবেন তার পরিমাণ ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনা বা ৯ লাখ ১৩ হাজার ডলার। অক্সিজেন সেন্সিং ব্যাপক সংখ্যক রোগের জন্য দায়ি।
তাই এ আবিষ্কার ঔষধ প্রস্তুতকারী কো¤পানিগুলোকে উদ্বুদ্ধ করবে নতুন ধরণের ঔষধ বাজারে আনতে যা অক্সিজেন সেন্সিং কার্যক্রমকে বাঁধা দেবে।
প্রতি বছরই সবার আগে চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেয়া হয়। মহান উদ্ভাবক ও ব্যবসায়ী আলফ্রেড নোবেলের উইল অনুযায়ী ১৯০১ সাল থেকে প্রতি বছর বিজ্ঞানের বিভিন্ন ধারা, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। এটিকে চিকিৎসাবিজ্ঞানের সবথেকে সম্মানজনক পুরস্কার বলা হয়। গত বছর মার্কিন বিজ্ঞানী জেমস অ্যালিসন ও জাপানিজ বিজ্ঞানী তাসুকু হোঞ্জো যৌথভাবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর