× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার

গান্ধী শান্তি পুরস্কার পেলেন রামেন্দু মজুমদার

বিনোদন

স্টাফ রিপোর্টার | ১৩ অক্টোবর ২০১৯, রবিবার, ৪:৪২

ভারতের গান্ধী শানইত প্রতিষ্ঠান প্রবর্তিত গান্ধী মেমোরিয়াল শান্তি পুরস্কার পেয়েছেন বাংলাদেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। ১০ই অক্টোবর নৈহাটিতে সংস্থার পশ্চিমবঙ্গ শাখা ও ‘টাইমস অব ইন্ডিয়া’ আয়োজিত এক অনুষ্ঠানে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী জাভেদ আহমেদ খান রামেন্দু মজুমদারের হাতে এ সম্মাননা তুলে দেন। রামেন্দু মজুমদার এ অনুষ্ঠানে গান্ধী স্মারক বক্তৃতাও প্রদান করেন। বক্তৃতার বিষয় ছিল ‘মহাত্মা ও বঙ্গবন্ধু: অহিংসার দুই মূর্ত প্রতীক’। অভিনেতা, মঞ্চ নির্দেশক, নির্মাতা রামেন্দু মজুমদারের জন্ম ১৯৪১ সালের ৯ই আগস্ট লক্ষ্মীপুরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বিএ (অনার্স) ও এমএ পাস করেন। পড়াশোনা শেষে তিনি অধ্যাপনাকে বেছে নেন পেশা হিসেবে। চৌমুহনী কলেজে বছর তিনেক অধ্যাপনার পর পেশা পরিবর্তন কওে যোগ দেন বিজ্ঞাপন শিল্পে ১৯৬৭ সালে করাচিতে।
১৯৭২-এ দেশে ফিরে বিটপী অ্যাডভারটাইজিংয়ে পরিচালক হিসেবে যোগ দেন। এরপর ১৯৯৩-এ প্রতিষ্ঠা করেন এক্সপ্রেশানস, যেখানে এখন তিনি ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত। ১৯৫৮ সাল থেকে তিনি মঞ্চে নিয়মিত অভিনয় ও নির্দেশনার কাজ শুরু করেন।

১৯৬১ সালে বেতারে ও ’৬৫ সালে টেলিভিশনে নাট্যশিল্পী হিসেবে যুক্ত হন। মঞ্চে অভিনয় করছেন ৫০ বছরের বেশি সময় ধরে। দীর্ঘকাল তিনি সংবাদ উপস্থাপনা করেছেন। রামেন্দু মজুমদার ২০০৯ সালে একুশে পদক লাভ করেন। প্র্রবীণ মূকাভিনেতা বৈদ্যনাথ চক্রবর্তীকেও এ পুরস্কার প্রদান করা হয়। জানা গেছে, ঐকতানের সমরেশ বসু সেমিনার কক্ষে মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সংস্থার পশ্চিমবঙ্গ শাখার সভাপতি অনিরুদ্ধ মজুমদার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর