× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার

নন্দীগ্রামে টিআর কাবিখা প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগ

বাংলারজমিন

বগুড়া প্রতিনিধি | ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, ৯:৫৪

বগুড়া-৪ আসনের বিএনপির এমপির বরাদ্দকৃত বিভিন্ন প্রকল্পে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। বিষয়টি জানাজানি হওয়ার পর প্রকল্প এলাকার জনগণের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ টিআর-কাবিখা প্রকল্পের অর্থ আত্মসাৎ করার বিষয়ে জেলা প্রশাসক বরাবরে অভিযোগ করা হয়েছে। অভিযোগে জানা গেছে, গত ২০১৮-২০১৯ইং অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ প্রকল্প টিআর ও কাবিখা বিশেষ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর নির্দেশনায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় কর্তৃক দেশের প্রতিটি নির্বাচনী এলাকায় সমপরিমাণ টিআর-কাবিখা অনুদান বরাদ্দ দেয়া হয়। অথচ প্রধানমন্ত্রীর উন্নয়নমূলক অর্জনকে বিতর্কিত করার লক্ষে বগুড়া-৪ আসনের বিএনপি সংসদ সদস্য মোশারফ হোসেন বরাদ্দকৃত প্রকল্পে অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। নন্দীগ্রাম উপজেলায় কাবিখা ৮টি প্রকল্পে ৮০ টন চাল ও টিআর ২৯টি প্রকল্পে ২৫ লাখ ৬৭০০০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। অথচ প্রকল্পগুলোর মধ্যে কাবিখা প্রকল্পের চাঁনপুর হতে বাঁশো পর্যন্ত রাস্তা মাটি দ্বারা সংস্কার ১২ টন চালের কোনো প্রকার উন্নয়ন বা সংস্কার কাজ করা হয় নাই। নামমাত্র ইউনিয়ন পরিষদ কর্তৃক ৪০ দিনের কর্মসূচির মাধ্যমে জঙ্গল পরিষ্কার করা হয়েছে।
টিআর প্রকল্পের বিজরুল আড়াপাড়া পাকা রাস্তার মাথা পর্যন্ত সংস্কার ও ইট সলিং বরাদ্দকৃত অর্থ ২ লাখ টাকায় নামেমাত্র কাজ করে সম্পন্ন টাকা আত্মসাৎ করা হয়েছে। এ ছাড়া টিআর প্রকল্পের বিজরুল আজিজ মাওলানার বাড়ি হতে আনোয়ারের বাড়ি পর্যন্ত ইট সলিংকরণ বরাদ্দকৃত ৫০ হাজার টাকা এবং বিজরুল বালিকা মাদ্রাসা হতে মোবারকের বাড়ি পর্যন্ত রাস্তা ইট দ্বারা সংস্কার বরাদ্দ ৫০ হাজার টাকা, ওই প্রকল্পগুলো পূর্বেই ইট সলিং করা ছিল। একই প্রকল্পে চাঁনপুর নিরানের বাড়ি হতে বিধানের বাড়ি পর্যন্ত ইট সলিং ১ লাখ টাকার বরাদ্দের নামেমাত্র কাজ করা হয়েছে। তাছাড়া নন্দীগ্রাম পৌরসভার টিআর প্রকল্পে টাকনী মসজিদ সংস্কার বরাদ্দ ৪৫,০০০ হাজার টাকা। টাকনী নামে কোনো মসজিদ নেই। কাবিখা প্রকল্পে বৃকঞ্চি রানার পুকুর ঈদগাহ মাঠ ইউনিয়ন ভাটগ্রাম বরাদ্দ-১০ টন চাল বরাদ্দ হয়। অথচ ভাটগ্রাম ইউনিয়ন পরিষদে উপরোক্ত নামে কোনো প্রকল্প নেই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর