× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার
ফজলুল হক স্মৃতি পুরস্কার ২০১৯

পাচ্ছেন সুচন্দা ও রাফি হোসেন

বিনোদন

স্টাফ রিপোর্টার | ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, ৭:৪৩

ফজলুল হক স্মৃতি পুরস্কার ২০১৯ পাচ্ছেন চলচ্চিত্র পরিচালনায় কোহিনূর আক্তার সুচন্দা এবং চলচ্চিত্র সাংবাদিকতায় রাফি হোসেন। প্রতিটি পুরস্কারের  অর্থমূল্য হচ্ছে ২৫ হাজার টাকা, সঙ্গে  সম্মাননা পত্র ও ক্রেস্ট। ফজলুল হক স্মৃতি কমিটি প্রতি বছরই দুজন ব্যক্তিত্বকে এ পুরস্কার প্রদান করে আসছে। বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক প্রয়াত ফজলুল হক স্মরণে ২০০৪ সাল থেকে এ পুরস্কার প্রদান করা হচ্ছে। প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুন এই পুরস্কার প্রবর্তন করেছেন। নভেম্বর মাসের শেষ সপ্তাহে এ পুরস্কার প্রদান করা হবে। ফজলুল হক ১৯৩০ সালে ২৬মে বগুড়ার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন তার সহধর্মিণী।
জ্যেষ্ঠপুত্র ফরিদুর রেজা সাগর বিশিষ্ট শিশু সাহিত্যিক ও টিভি ব্যক্তিত্ব এবং চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক। ছোট ছেলে ফরহাদুর রেজা প্রবাল বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় উপস্থাপক ও বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী স্থপতি। বড় মেয়ে কেকা ফেরদৌসী বিশিষ্ট রন্ধনবিদ ও ছোট মেয়ে ফারহানা মাহমুদ কাকলী একজন সুগৃহিণী। স্বপ্নদ্রষ্টা গুণী ব্যক্তিত্ব  ফজলুল হক ১৯৯০ সালের ২৬শে অক্টোবর মৃত্যুবরণ করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর