× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার

ক্রিকেটে থাকছে না বাউন্ডারি গণনার নিয়ম

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, ৯:০৩

ক্রিকেট বিশ্বকাপের রোমাঞ্চকর ফাইনালে না হেরেও শিরোপা ছুঁতে পারেনি নিউজিল্যান্ড। বাউন্ডারি গণনার বিতর্কিত এক নিয়মের মারপ্যাঁচে ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন ঘোষণা করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ক্রিকেটীয় স্পিরিটের সঙ্গে সাংঘর্ষিক এই নিয়মের জন্য পরবর্তীতে সমালোচনার শিকার হতে হয় আইসিসিকে। অবশেষে সোমবার দুবাইয়ে বোর্ড মিটিংয়ে বাউন্ডারি গণনার নিয়মকে বাতিল ঘোষণা করে আইসিসি। নতুন নিয়মে বলা  হয়েছে, সেমিফাইনাল-ফাইনাল ম্যাচে কোনো এক দলের জয় নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত সুপার ওভার চলতে থাকবে।
লর্ডসের বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচে নির্ধারিত পঞ্চাশ ওভারে দুই দলের স্কোর সমান হয়। তাই বিশ্বকাপ ফাইনালে প্রথমবারের মতো সুপার ওভারে মুখোমুখি হয় দুই দল। কিন্তু সুপার ওভারেও টাই হয় খেলা। তাই শিরোপা নির্ধারক হয়ে ওঠে বাউন্ডারি গণনার ভূতুড়ে নিয়ম।
তাই পুনরায় খেলা না চালিয়ে ম্যাচে বেশি বাউন্ডারি মারার দরুন ইংল্যান্ডকে বিজয়ী ঘোষণা করা হয়। আর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। অপরদিকে না হেরেও নিউজিল্যান্ড বঞ্চিত হয় শিরোপা থেকে।
বোর্ড মিটিংয়ের পর আইসিসি’র বিবৃতিতে বলা হয়, ‘ক্রিকেট কমিটির সুপারিশ মেনে সুপার ওভার রেখে দেয়া হচ্ছে ট্রাইব্রেকারের মাধ্যম হিসেবে। তবে একটা পরিবর্তন হচ্ছে। আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টের গ্রুপ পর্বের ম্যাচ যদি সুপার ওভারেও টাই হয়, তাহলে ম্যাচের ফলাফল টাই বলে গণ্য হবে। আর সেমিফাইনাল বা ফাইনালে সুপার ওভার টাই হলে কোনো এক দল বেশি রান করে ম্যাচ জিতে নেয়া পর্যন্ত সুপার ওভার চলতে থাকবে।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর