× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার

বুলগেরিয়ায় ইংল্যান্ডের বড় জয়ে আলোচনায় ‘বর্ণবাদ’

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, ৯:০৫

ইউরো বাছাইপর্বে বড় জয়ে ঘুরে দাঁড়ালো ইংল্যান্ড। তবে ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় দর্শকদের বর্ণবাদী আচরণ। বুলগেরিয়ায় দর্শকদের বর্ণবিদ্বেষী আচরণের কারণে দুবার খেলা বন্ধ করে দেন ম্যাচের রেফারি। এ সময় গ্যালারিতে হাত সামনে তুলে দর্শকদের হিটলারি কায়দায় নাজি স্যালুটও দিতে দেখা যায়। সোমবার ইউরো বাছাইপর্বে স্বাগতিক বুলগেরিয়াকে ৬-০ গোলে হারায় ইংলিশরা।  যার ফলে ‘এ’  গ্রুপে ছয় ম্যাচে পাঁচ জয় নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। তিন দিন আগে গ্রুপের অপর ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ২-১ গোলে হার দেখে ইংলিশরা।  ১২ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে চেক প্রজাতন্ত্র। সাত ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে সাবেক ফিফা বর্ষসেরা খেলোয়াড় রিস্টো স্টয়চকভের দেশ বুলগেরিয়ার অবস্থান তলানিতে।
সোমবার বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার ভাসিল লেভস্কি স্টেডিয়ামে স্বাগতিক সমর্থকরা বর্ণবিদ্বেষী আচরণ দেখায় ম্যাচের শুরু থেকেই।  সপ্তম মিনিটে প্রথম গোল আদায় করেন ইংলিশ ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ড ২০ মিনিটে ইংল্যান্ডের ব্যবধান দ্বিগুণ করেন রস বার্কলি।
আর তখনই দর্শকদের উগ্র আচরণ চরমে ওঠে। ২৮ মিনিটের মাথায় প্রথমবারের মতো খেলা বন্ধ করে দেন রেফারি। এবং দর্শকদের উদ্দেশ্যে ঘোষণা করা হয় উগ্র আচরণ বন্ধ না হলে খেলা বন্ধ করে দেয়া হবে। এরপর পুনরায় খেলা শুরু হয়।
৩২ মিনিটে বার্কলি নিজের দ্বিতীয় গোল করে ইংল্যান্ডকে ৩-০তে এগিয়ে নেন। খেলায় পিছিয়ে পড়ে দর্শকরা ইংল্যান্ড খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের লক্ষ্য করে আবারো বর্ণবাদী দুয়োধ্বনি দিতে থাকে। ৪৩ মিনিটের মাথায় পুনরায় খেলা বন্ধ করেন রেফারি। কিন্তু ইংল্যান্ড খেলোয়াড়রা মাঠ ছাড়তে অস্বীকৃতি জানায়। অবশেষে ইংল্যান্ড বস গ্যারেথ সাউথগেটের সঙ্গে আলোচনা করে আবারো খেলা শুরু করেন রেফারি। পরে জোড়া গোল করেন রাহিম স্টারলিং।  আর খেলা শেষের ৫ মিনিট আগে হ্যারি কেইনের লক্ষ্যভেদে বুলগেরিয়ার জালে হাফ ডজন গোল পূর্ণ করে ইংল্যান্ড।
এই ম্যাচে মাঠে উপস্থিত ছিলেন ইংলিশ ফুটবল এসোসিয়েশনের (এফএ)  চেয়ারম্যান গ্রেগ ক্লার্ক। তিনি এই ম্যাচকে ‘আতঙ্কজনক’ আখ্যা দিয়ে বলেন, ‘ আমি চারিদিক থেকে বর্ণবিদ্বেষী ধ্বনি শুনতে পেয়েছি। যা যে কোনো খেলোয়াড়ের জন্য পীড়াদায়ক। আমি তাদের আচরণ দেখে আতঙ্কগ্রস্ত হয়ে গেছি। এটি আতঙ্কজনক এক ম্যাচ। আমি আশা করি উয়েফা এসকল বিষয় খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করবে।’ ইংল্যান্ডের হয়ে অভিষেক হওয়া ডিফেন্ডার টাইরন মিঙ্গস বলেন, ‘প্রথমার্ধের কিছু সময় আগে খেলা বন্ধ হয়ে গেলেও আমরা সকলে মিলে সিদ্ধান্ত নিই যে খেলা চালিয়ে যাবো। আমরা খেলা দিয়ে মাঠে এর জবাব দিবো। আমরা যথার্থ সিদ্ধান্ত নিতে পেরেছি এবং নিজেদের প্রমাণ করতে পেরেছি বলে আমরা গর্বিত।’
বিশ্ব চ্যাম্পিয়নদের এবার রুখে দিলো তুর্কিরা
ইউরো বাছাইপর্বে নিজেদের মাঠে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে পরিষ্কার ২-০ গোলে হারিয়েছিল তুরস্ক। এবার ফ্রান্সের মাঠে ইউরোর গতবারের ফাইনালিস্ট ফরাসিদের রুখে দিলো তুর্কিরা। তুরস্কের বিপক্ষে জিততে পারলেই ইউরোর মূল পর্বে খেলা নিশ্চিত হয়ে যেতো ফ্রান্সের। কিন্তু সোমবার প্যারিসের স্তাদ ডি ফ্রান্স স্টেডিয়ামে তুরস্কের সঙ্গে ১-১ গোলের সমতায় খেলা শেষ করে স্বাগতিকরা । ফ্রান্সের পক্ষে ৭৬ মিনিটে গোল করেন অলিভার জিরু। ৮১ মিনিটের মাথায় তুরস্কের কান আয়হান গোল করে খেলায় সমতা আনেন। এইচ গ্রুপে দুই দলেরই সংগ্রহ ১৯ পয়েন্ট । তবে গোল ব্যবধানে তালিকার শীর্ষে তুরস্ক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর