× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার
শরিফুলের বিস্ময়কর আবিষ্কার

মোবাইলেই অন-অফ হবে বাসার বৈদ্যুতিক সুইচ

বাংলারজমিন

মিরপুর (কুষ্টিয়া) প্রতিনিধি | ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, ৭:৪৮

মিরপুরের সুধিরাজপুর গ্রামের ভরস আলী জোয়ার্দ্দারের ছেলে শরিফুল ইসলাম মোবাইল ফোনের মাধ্যমে পানির মোটরের সুইচ অন এবং অফ করার ডিভাইস আবিষ্কার করেছেন। যা ৫০০ কিলোমিটারের মধ্যে কাজ করবে। এছাড়াও পানির ট্যাঙ্কিগুলো ভর্তি হয়ে গেলে অটোমেটিক সুইচ বন্ধ হয়ে যাবে। বাসার সিকিউরিটি লাইটগুলো সন্ধ্যা হলে জ্বলে ওঠবে এবং সকাল হলে বন্ধ হয়ে যাবে। সিলিং ফ্যান টাচের মাধ্যমে অন অফ করা যাবে, ছাদে শুকনো কাপড়গুলো শুকালে ও আকাশে মেঘ হলে অটোমেটিক সিঁড়ির রুমে চলে আসবে। রাতে গেটের সামনে অপরিচিত কেউ আসলে বাসার মানুষ সিগন্যালের মাধ্যমে জানতে পারবে। দোকান/শো-রুমে কোন চোর প্রবেশ করলে বাসায় বসে তা জানা যাবে। বাসাতে বিদ্যুৎ আসে কিনা তা ফোনের সিগন্যালের মাধামে জানা যাবে।
ডিভাইসের মাধ্যমে মশা নিধন করা যাবে এবং ২০০ ওয়াট বিদ্যুৎ তৈরি করা যায় কোন খরচ ছাড়াই। এছাড়াও শরিফুল ইসলাম অনেক আবিষ্কারমূলক কর্মকাণ্ডে লিপ্ত রয়েছে। সরকার বা কোন প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতা পেলে ভবিষ্যতে হতদরিদ্র পরিবারের সন্তান শরিফুল ইসলাম আরো ভাল কিছু করতে পারবে বলে এলাকাবাসীর প্রত্যাশা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
ahammad
১৬ অক্টোবর ২০১৯, বুধবার, ১:১১

এগিয়ে যান শুভ কামনা রহিল।

অন্যান্য খবর