× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার

দ্বিতীয় রাউন্ডে পরীক্ষায় মোস্তাফিজ-মিরাজরা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, ৮:৫০

২১তম জাতীয় ক্রিকেট লীগে (এনসিএল) বসেছে তারার মেলা। জাতীয় দলে থাকা বর্তমান ও বাদ পড়া প্রায় সব ক্রিকেটারই এবার খেলছে প্রথম শ্রেণির চার দিনের এই লীগে। প্রথম রাউন্ডে, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মুমিনুল হক, সাব্বির রহমানরা খেলেছেন। কিন্তু নিজ নিজ বিভাগের হয়ে ব্যাট রানের দেখা পাননি। তারকাদের মধ্যে সফল বলতে ইমরুল কায়েস। ব্যাট হাতে ডাবল সেঞ্চরি হাঁকিয়ে ছিলেন অপরাজিত। মাহমুদুল্লাহ রিয়াদও অবশ্য ব্যাট-বলে দারুণ করেছেন। দুই ইনিংসে ৬ উইকেট নেয়ার পাশাপাশি ফিফটি হাঁকিয়েছেন জাতীয় দলের এই সিনিয়র অলরাউন্ডার।
আজ থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় রাউন্ডে প্রায় সব তারকা ক্রিকেটারই খেতে পারেন। কারণ শ্রীলঙ্কায় ‘এ’ দলের সফর শেষে দেশে ফিরে এসেছেন মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তরুণ সাঈফ হাসানরা। এছাড়াও আজ খুলনার হয়ে মাঠে দেখা যেতে পারে পেসার মোস্তাফিজুর রহমানকেও। প্রথম রাউন্ডে খেলা হয়নি তার। কিছুটা ইনজুরি সমস্যা ছিল। কিন্তু দ্বিতীয় রাউন্ডে তার মাঠের নামার সম্ভাবনা প্রবল। আজ তাদের জন্য অপেক্ষা করছে বড় পরীক্ষা। কারণ ভারত সিরিজের আগে তাদের ফর্মে ফেরা নিয়ে বেশ চিন্তিত নির্বাচকরা।
দ্বিতীয় রাউন্ডে আজ খুলনা বিভাগ নিজেদের মাঠে মুখোমুখি হবে চ্যাম্পিয়ন রাজশাহী বিভাগের। নিজেদের প্রথম ম্যাচে টিয়ার-১ এর দুই দলই ড্র দিয়ে শুরু করে। যদিও ৪.০ পয়েন্ট নিয়ে প্রথম রাউন্ড শেষে খুলনার অবস্থান শীর্ষে। আজ খুলনার হয়ে খেলতে পারেন দেশসেরা তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ। শ্রীলঙ্কায় চার দিনের দুই ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। মিরাজ কিছুটা ফর্মে ফিরলেও চিন্তা দেশের সেরা পেসার মোস্তাফিজুর রহমানকে নিয়ে। ইংল্যান্ড বিশ্বকাপ থেকেই ফর্মে নেই দেশসেরা এই পেসার। সঙ্গে ইনজুরি তো আছেই। তাই এনসিএলের প্রথম রাউন্ডে নিজ দল খুলনার হয়ে খেলা হয়নি মোস্তাফিজের। আজ তাকে মাঠে দেখা যেতে পারে। এই দুই বোলারের দিকে তাকিয়ে নির্বাচকরা। আসন্ন ভারত সফরে এই দুই তরুণ বোলারই টাইগারদের আক্রমণের ভরসা। এছাড়াও শ্রীলঙ্কা থেকে ফেরা মোহাম্মদ মিঠুন ও এনামুল হক বিজয়কেও আজ মাঠে দেখা যেতে পারে খুলনার হয়ে।
খুলনার প্রতিপক্ষ রাজশাহী দলে মুশফিকুর রহীম ও সাব্বির রহমান দু’জনই প্রথম রাউন্ডে ব্যর্থ। যদিও মুশফিককে নিয়ে খুব একটা চিন্তা নেই নির্বাচকদের। কিন্ত জাতীয় দল থেকে বাদ পড়া সাব্বিরের জন্য অপেক্ষা করছে কঠিন সময়। ফর্মে ফিরতে না পারলে দলে জায়গা ফিরে পাওয়া কঠিনই হবে মারকুটে এ ব্যাটসম্যানের জন্য। আজ রাজশাহীর পক্ষে মাঠে নামবেন লঙ্কা ফেরত আরেক তরুণ ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। তার উপরও চোখ থাকবে নির্বাচকদের। শান্তকে সবশেষ আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে সুযোগ দিলেও তা কাজে লাগাতে পারেননি তিনি।
দিনের আরেক খেলায় ঢাকা বিভাগের মুখোমুখি হবে রংপুর বিভাগ। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রংপুরের হয়ে মাঠে দেখা যেতে পারে আরিফুল হক ও লিটন কুমার দাসকে। সিপিএল খেলে দেশে ফিরে এসেছেন লিটন। তার জন্য অবশ্য জাতীয় দলে জায়গা অরেকটাই পাকা। কিন্তু আরিফুল হককে হয়তো পরীক্ষা দিয়েই সুযোগ নিতে হবে জাতীয় দলে। তাদের প্রতিপক্ষ ঢাকা বিভাগের হয়ে মাঠে নামবেন তরুণ সাইফ হাসান। দারুণ ফর্মে আছেন তিনি। সবশেষ শ্রীলঙ্কাতে তার সেঞ্চুরিতে ভর করেই সিরিজ জেতে বাংলাদেশ। এছড়াও আজ মাঠে দেখা যাবে জাতীয় দলের আরেক তরুণ তারকা আফিফ হোসেনকে। সিলেট বিভাগের হয়ে আজ তিনি ঢাকা মেট্রোর বিপক্ষে মাঠে নামবেন বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে। সিলেট দলে আরো খেলতে পারেন পেসার আবু জায়েদ রাহীও।
চট্টগ্রামের হয়ে আজ মাঠে নামতে পারেন টাইগারদের তরুণ অফস্পিনার নাঈম হাসান। তামিম ইকবাল ও দলের অধিনায়ক মুমিনুল হক সৌরভের জন্য আজ ফের পরীক্ষা তা বলার অপেক্ষা রাখেনা। ফতুল্লায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বরিশাল বিভাগের মুখোমুখি হবে তারা।
জাতীয় ক্রিকেট লীগ
আজকের খেলা
টিয়ার-১: খুলনা বিভাগ-রাজশাহী বিভাগ
ভেন্যু: খুলনা শেখ আবু নাসের স্টেডিয়াম
টিয়ার-১: রংপুর বিভাগ-ঢাকা বিভাগ
ভেন্যু: জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
টিয়ার-২: বরিশাল বিভাগ-চট্টগ্রাম বিভাগ
ভেন্যু: ফতুল্লাহ খান সাহেব ওসমান আলী
টিয়ার-২: ঢাকা মেট্রো-সিলেট বিভাগ
ভেন্যু: বগুড়া শহীদ চান্দু স্টেডিয়াম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর