× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার

৩ বছর পর ফ্রেঞ্চ ওপেনে ফিরছেন ফেদেরার

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ৯:০৩

আগামী বছর রোঁলা গাঁরোতে দেখা যাবে ৩৮ বছর বয়সী রজার ফেদেরারকে। তিন বছর পর ফ্রেঞ্চ ওপেনে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন এই সুইস কিংবদন্তি। রেকর্ড ২০টি গ্র্যান্ড স্লাম শিরোপা জয়ী ফেদেরার বলেন, ‘আমি ফরাসি ওপেনে খেলবো। এর আগে কয়েকটি আসরে খেলিনি কারণ আমার টেনিস থেকে কিছু সময় বিরতির দরকার ছিল। আমি পরিবারকে খানিকটা সময় দিতে চেয়েছিলাম।’ সবশেষ ২০১৭ ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে নিকট প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের কাছে পরাজিত হন ফেদেরার। ক্যারিয়ারে মাত্র ২০০৯ সালেই রোঁলা গাঁরোতে শিরোপা জিতেছিলেন তিনি।
ফেদেরার এটাও জানিয়েছেন তিনি আগামী বছরের টোকিও অলিম্পিকে লড়বেন। তিনি বলেন, ‘দিন শেষে আমি অলিম্পিকে ফেরার সিদ্ধান্ত নিয়েছি।’ এর আগে উইম্বলডনে খেলবেন ফেদেরার। ইচ্ছা আছে ইউএস ওপেনেও খেলার।
তবে ফেঞ্চ ওপেনের আগের সময়টা পরিবারের সঙ্গে ছুটিতে কাটাতে চান ফেদেরার। তিনি বলেন, ‘আমাদের একটা ছুটি দরকার। আমি যদি অলিম্পিকে খেলি তবে একটা ব্রেক আসলেই প্রয়োজন।’ টেনিসের সব বড় শিরোপা জিততেও অলিম্পিক সোনা এখনো অধরা ফেদেরারের। ২০০৮ বেইজিং অম্পিকিকে স্বদেশি স্টান ভাভারিঙ্কার সঙ্গে ছেলেদের ডাবলে চ্যাম্পিয়ন হন তিনি। তবে ২০১২ সালে লন্ডন অলিম্পিকের সোনা জয়ের লড়াইয়ে ফেদেরার হার মানেন বৃটেনের অ্যান্ডি মারের কাছে। ২০১৬ রিও অলিম্পিকে প্রতিযোগিতা করেননি ফেদেরার। সেবারও সোনা জেতেন মারে।
গত তিন বছরে কোর্টে সময়টা ভালোই কেটেছে ফেদেরারের। দুটি অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন। জিতেছেন একটি উইম্বলডনও। চলতি বছরের উইম্বলডনের ফাইনালে এপিক লড়াইয়ে ফেদেরার হার মানেন নোভাক জকোভিচের কাছে। ২০১৬ সালের পর এবার ফেদেরারে গ্র্যান্ড স্লামহীন একটি বছর কাটলো। অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ড ও ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যান তিনি। ২০১৯ সালটা মধুর কেটেছে ফেদেরারের দুই প্রতিদ্বন্দ্বী জকোভিচ আর রাফায়েল নাদালের। উইম্বলডনের আগে অস্ট্রেলিয়ান ওপেন জেতেন সার্বিয়ান তারকা জকোভিচ। আর নিজের প্রিয় ইভেন্ট ফ্রেঞ্চ ওপেনের শিরোপার পর ইউএস ওপেন জিতে বছর শেষ করে স্প্যানিয়ার্ড নাদাল।
ফেদেরারের সঙ্গে জকোভিচ, নাদালও আসন্ন টোকিও ওপেনে খেলবেন বলে নিশ্চিত করেছেন। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিন তারকার উপসি'তিতি টুর্নামেন্টের জৌলুশ বাড়িয়ে দেবে বহুগুণ। বর্তমানে এটিপি র‌্যাঙ্কিংয়ে ফেদেরার রয়েছেন তিনে। দ্বিতীয় স'ানে ১৮ গ্র্যান্ড স্লামজয়ী নাদাল। আর ১৬ গ্র্যান্ড স্লামের মালিক জকোভিচ রয়েছেন শীর্ষে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর