× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

রোহিতের প্রথম দ্বিশতক দিশাহারা দক্ষিণ আফ্রিকা

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ অক্টোবর ২০১৯, সোমবার, ৮:৩৮

টেস্টে ওপেনার হিসেবে আত্মপ্রকাশের পর থেকেই ব্যাট হাতে সপ্তম স্বর্গে আছেন রোহিত শর্মা। বিশাখাপত্তমে দুই ইনিংসে সেঞ্চুরি করা রোহিত রাঁচি টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন। ‘হিটম্যানের’ দ্বিশতকের উপর ভর করে ভারত প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ৪৯৭/৯। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৫ ওভারের মাঝে ৯ রানে ২ উইকেট হারায় সফরকারি দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিনে লাঞ্চের আগে আজিঙ্কা রাহানে ক্যারিয়ারের ১১ তম সেঞ্চুরি তুলে নিয়ে ১১৫ রানে আউট হন। তার আগে প্রোটিয়াদের বিপক্ষে ভারতের চতুর্থ উইকেট জুটিতে রেকর্ড ৩৬৭ রান তোলেন রোহিত-রাহানে। রাহানে আউট হলেও একপ্রান্তে অবিচল থাকেন রোহিত। দলীয় ৩৭০ রানে রাবাদার বলে আউট হওয়ার আগে ২৮ চার ও ৬ ছক্কায় ২১২ রানের ইনিংস সাজান এই ওপেনার।
প্রোটিয়াদের পক্ষে ১৩৩ রানের বিনিময়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন জর্জ লিন্ডে।
গতকাল সাবেক ভারতীয় ব্যাটসম্যান বীরেন্দর সেওয়াগের জন্মদিনে তাকে রাঁচির মাঠে ফিরিয়ে আনেন রোহিত। সেওয়াগের মতো করে শতকের মতো দ্বিশতক ছোঁয়ার পথে ছক্কা হাঁকান রোহিত শর্মা। প্রথমদিনের মতো দ্বিতীয়দিনেও রেকর্ডবইয়ে ঘষামাঝা করেন ভারতীয় এই ব্যাটসম্যান। এক সিরিজে ও এক বছরে টেস্টে সর্বোচ্চ ছক্কার পাশাপাশি দ্বিতীয় ভারতীয় ওপেনার হিসেবে এক সিরিজে ৩ টি সেঞ্চুরি করেন রোহিত। এছাড়াও সেওয়াগের পর দ্বিতীয় ওপেনার হিসেবে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ৫০০ এর অধিক রান করেন রোহিত। ওয়ানডে ও টেস্ট সংস্করণে দ্বিশতক হাঁকানো চতুর্থ ব্যাটসম্যান হিসেবে শচীন, শেবাগ ও গেইলের পাশে নিজের নাম লিখলেন রোহিত। এছাড়াও ৬৪ বছর পর ভারতীয় ব্যাটসম্যানরা দ্বিতীয়বারের মতো এক সিরিজে তিনটি দ্বিশতক উপহার দেন। প্রথম টেস্টে মায়াঙ্ক আগারওয়াল(২১৫), দ্বিতীয় টেস্টে বিরাট কোহলি(২৫৪*) এবং চলতি টেস্টে রোহিত(২১২) করেন ডাবল সেঞ্চুরি। শেষবার ১৯৫৫ সালে পলি উমরিগার (২২৩) ও ভিনু মানকাড় (২২৩, ২৩১) এই কীর্তি করেন।
দ্বিতীয়দিনের পাঁচ ওভার বাকি থাকতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠায় ভারতীয় অধিনায়ক কোহলি। কিন্তু মোহাম্মদ শামি ও উমেশ যাদবের প্রথম দুই ওভারে দুই উইকেট হারিয়ে দিশেহারা প্রোটিয়াশিবির। দ্বিতীয় দিনশেষে প্রোটিয়াদের সংগ্রহ ৫/২। তৃতীয় দিন জুবায়ের হামজা ০ ও প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি ১ রান নিয়ে শুরু করবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর