× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, ৮:৫৯

আফগানিস্তান থেকে ক্রমাগত সেনা কমিয়ে আনছে যুক্তরাষ্ট্র। তালেবানের সঙ্গে শান্তিচুক্তিতে ব্যর্থ হওয়ার পরেও এ ধারা অব্যাহত রাখতে চাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রামপ। আফগানিস্তান যুদ্ধ বরাবরই যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত ব্যয়বহুল ছিল। সেটি মাথায় রেখেই সেখান সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস।
সোমবার এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানে নিযুক্ত মার্কিন কমান্ডার জেনারেল অস্টিন এস মিলার নিশ্চিত করেছেন যে, এ বছর দেশটি থেকে চলে গেছে কমপক্ষে ২ হাজার মার্কিন সেনা। ফলে এখন আফগানিস্তানে রয়েছে যুক্তরাষ্ট্রের ১২ হাজার সেনা সদস্য। এছাড়া অন্য মার্কিন ও আফগান কর্মকর্তারা নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, এ সংখ্যা সাড়ে ৮ হাজারে নামিয়ে আনা হবে।
তালেবানদের সঙ্গে চুক্তি অনুযায়ী যে সংখ্যক সেনা প্রত্যাহারের কথা ছিল চুক্তি বাতিলের পরও তাই হচ্ছে।
আফগান কর্মকর্তা জানিয়েছেন, দেশটির সরকারও এই প্রত্যাহারে সম্মত হয়েছে। এ নিয়ে সকল আলোচনাও শেষ হয়েছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক টি এস্পারের সামপ্রতিক আফগান সফরকালে এই সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত হয়। এর আগে ট্রামপ প্রশাসন মাসব্যাপী সিদ্ধান্ত গ্রহণে আলোচনা করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর