× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

ফের আন্দোলনে যাচ্ছে পাটকল শ্রমিকরা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে | ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, ৮:২৮

 ফের আন্দোলনের কর্মসূচি গ্রহণ করেছেন রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক নেতারা। শ্রমিকদের বকেয়া মজুরি, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সোমবার বেলা ১১টায় বিজেএমসির সিবিএ কার্যালয়ে সারা দেশের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক নেতারা বৈঠক করে প্রাথমিকভাবে এ কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে। এদিকে সরকার ঘোষিত জাতীয় মজুরি স্কেল বাস্তবায়নসহ পাটশিল্প রক্ষার্থে ৯ দফা দাবি বাস্তবায়নের জন্য এক সপ্তাহের মধ্যে পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়ে রোববার বিজেএমসির চেয়ারম্যানকে চিঠি দিয়েছে পাটকল শ্রমিক লীগ। অন্যথায় আন্দোলন কর্মসূচি গ্রহণের হুঁশিয়ারি দেয়া হয়েছে। আলীম জুট মিলের সিবিএ সভাপতি মো. সাইফুল ইসলাম লিটু বলেন, আর কতকাল শ্রমিকরা অবহেলিত থাকবে। কাজ করেও সময়মতো মজুরি মিলছে না। এ অবস্থায় পরিবার নিয়ে দিন অতিবাহিত করা দায় হয়ে দাঁড়িয়েছে।
প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির খান জানান, শ্রমিকদের বকেয়া মজুরি, মজুরি কমিশনসহ ১১ দফা দাবি আদায়ে সোমবার ঢাকায় সারা দেশের পাটকলের শ্রমিক নেতাদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে বুধবার খালিশপুর জুট মিলের সিবিএ কার্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। আগামী ২৬শে অক্টোবর ঢাকায় জনসভা, ২৭শে অক্টোবর চট্টগ্রামের আমিন জুট মিলে জনসভা এবং ১লা অক্টোবর খালিশপুর পিপলস গোল চত্বরে জনসভা অনুষ্ঠিত হবে। এসব জনসভায় সারাদেশের সিবিএ নেতারা থাকবেন। এ সময়ের মধ্যে দাবি আদায় না হলে পরবর্তীতে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ব্যানারে এসব কর্মসূচি পালন করা হবে। বৈঠকে সভাপতিত্ব করেন আলীম জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক সরদার আব্দুল হামিদ। বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন আমিনুল ইসলাম খান, শাহানা শারমিন, মো. হুমায়ুন কবির খান, মো. আলাউদ্দিন, আবু দাউদ মো. দ্বীন ইসলাম, মো. ইব্রাহীম, মো. বেলাল হোসেন মল্লিক, মো. আবদুল মান্নান, আক্তার হোসেন, আরিফুর রহমান, শফিকুল ইসলাম প্রমুখ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর