× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

ইরাকে জায়গা হবে না সিরিয়া ফেরত মার্কিন সেনাদের

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, ৮:৩২

সিরিয়া থেকে প্রবেশ করা মার্কিন সেনারা ইরাকে অবস্থান করতে পারবে না বলে ঘোষণা দিয়েছে ইরাক। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, তাদের এখানে অবস্থান করার অনুমতি নেই। তারা ইরাককে শুধু ট্রানজিট হিসেবে ব্যবহার করতে পারবে। এর আগে পেন্টাগন জানিয়েছিল, সিরিয়া থেকে প্রত্যাহার করা এক হাজার মার্কিন সেনাকে ইরাকে কর্তব্যরত মার্কিন সেনাদের সঙ্গে যুক্ত করা হবে। সেখানে ইসলামিক স্টেটের জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে ইরাককে সহায়তা বাড়ানো হবে বলে জানানো হয়েছে।
তবে মঙ্গলবার ইরাক এর জবাব দিয়ে যে বিবৃতি দিয়েছে তাতে বলা হয়েছে, নতুন করে কোনো মার্কিন সেনা ইরাকে অবস্থান করতে পারবে না। সিরিয়া থেকে যেসব মার্কিন সেনাকে প্রত্যাহার করা হয়েছে তাদের ইরাকের কুর্দিশ প্রদেশে প্রবেশ করার অনুমতি দেয়া হয়েছে। তাদেরকে সেখান থেকে ইরাকের বাইরে যাওয়ার সুযোগ দেয়া হয়েছে, অবস্থানের নয়।
এ নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার তার ইরাকি সমকক্ষের সঙ্গে আলোচনা করেছেন।
এরপরও মার্কিন সেনারা ইরাকে অবস্থানের অনুমতি পাবে কিনা তা সপষ্ট নয়। এর আগে গত সোমবার প্রথমবারের মতো মার্কিন সেনাদের একটি দল সিরিয়া থেকে ইরাকের উত্তরাঞ্চলীয় প্রদেশ ডহুকে প্রবেশ করে। এটি আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অধ্যুষিত অঞ্চল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর