× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

চাপে থাকা ইন্টারের সামনে ডর্টমুন্ড

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, ৯:০৭

চ্যাম্পিয়ন্স লীগে ‘ডেথ গ্রুপ’ খ্যাত ‘এফ’ গ্রুপে বার্সেলোনা, বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে লড়ছে ইন্টার মিলান। সিরি আ লীগে ৮ ম্যাচে ৭ জয় কুড়ালেও ইউরোপ সেরার আসরে এখনো জয়হীন কোচ আন্তেনিও কন্তের দল। নিজেদের প্রথম ম্যাচে স্লাভিয়া প্রাগের সঙ্গে ১-১ গোলে ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে ইতালিয়ান জায়ান্টরা। দ্বিতীয় ম্যাচে বার্সেলোনার মাঠে ২-১ গোলে হারায় এখন পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান করছে চ্যাম্পিয়ন্স লীগের তিনবারের চ্যাম্পিয়ন ইন্টার। আর আজ ঘরের মাঠে জার্মান জায়ান্ট বরুসিয়া ডর্টমুন্ডের মোকাবিলা করবে দলটি। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে ডর্টমুন্ড। আর দুই ম্যাচে কোনো গোল হজম করেনি দলটি।
ইউরোপিয়ান আসরে ডর্টমুন্ডের বিপক্ষে পরিসংখ্যান প্রেরণা দেবে ইন্টারকে। সবশেষ ১৯৯৩-৯৪ মৌসুমের উয়েফা কাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ইন্টার-ডর্টমুন্ড।
দুই লেগের ওই ম্যাচে ৪-৩ গোলে জিতেছিল তারা। সব মিলিয়ে ডর্টমুন্ডের বিপক্ষে ৫ ম্যাচে ২ জয়, ১ ড্র আর ১ হার দেখেছে নেরাজ্জুরিরা।
ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচে ইন্টার সমর্থকরা চেয়ে থাকবে লাওতারো মার্টিনেজ-রোমেলু লুকাকুর দিকে। দারুণ ফর্মে  আছেন এ দুজন। সবশেষ সিরি আ লীগে সাসুলোর বিপক্ষে উভয়েই করেন জোড়া গোল। চোটের কারণে এ ম্যাচে ইন্টার পাচ্ছে না ডি’ আমব্রোসিও, স্টেফানো সেনসি ও আলেক্সিস সানচেজকে। ডর্টমুন্ডেও চোট সমস্যা রয়েছে। অধিনায়ক মার্কো রয়েস ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন। বুন্দেসলিগায় বরুসিয়া ম’গ্লাডবাচের বিপক্ষে শেষ ম্যাচে রয়েসের গোলেই জেতে ডর্টমুন্ড। এছাড়া স্ট্রাইকার পাকো আলকাসার ও মারি গোটজেরও খেলা নিয়েও সংশয় রয়েছে।
আজ ‘এফ’ গ্রুপের অপর ম্যাচে বার্সেলোনা মুখোমুখি হবে চেক প্রজতন্ত্রের ক্লাব স্লাভিয়া প্রাগের। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এ মুহূর্তে শীর্ষে কোচ আর্নেস্তো ভালভার্দের দল। ইউরোপিয়ান আসরে এবারই প্রথম স্লাভিয়া প্রাগের বিপক্ষে খেলতে যাচ্ছেন লিওনেল মেসি-লুইস সুয়ারেজরা। চেক প্রজাতন্ত্রের ক্লাবের বিপক্ষে অতীতে ৪ ম্যাচ খেলে সবকটিতেই জিতেছিল বার্সেলোনা।
আমস্টারডামে তারুণ্যের লড়াই
আমস্টারডামে ‘এইচ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে আয়াক্স-চেলসি। দুটি ক্লাবই তরুণ খেলোয়াড়দের নিয়ে দল গড়েছে। আর চেলসির ইংলিশ স্ট্রাইকার টামি আব্রাহাম তারুণ্যের এই লড়াইয়ে জিততে চান। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য অনেক বড় ম্যাচ। আমাদের সঙ্গে আয়াক্সের মিল রয়েছে। তাদের অনেক তরুণ খেলোয়াড় আছে, যারা ভালো ফুটবল খেলে।’ চেলসি আগের ম্যাচে ফরাসি ক্লাব লিলের মাঠে ২-১ গোলের জয় কুড়ায়। দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে চেলসি। আর টানা দুই জয়ে শীর্ষে অবস্থান করছে আয়াক্স। তবে আব্রাহাম আশাবাদী। তিনি বলেন, ‘আমরা জানি চ্যালেঞ্জটা সহজ হবে না। তবে আমি আমার দলের ওপর আস্থা রাখছি। আশা করি সেখান থেকে জয় নিয়ে ফিরতে পারবো। ওদের (লিল) বিপক্ষে পারলে আয়াক্সের বিপক্ষে কেন জয় পাবো না?’ ২২ বছর বয়সী স্ট্রাইকার আব্রাহাম ওই ম্যাচে একটি গোল করেন। চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগে ৯ ম্যাচে সর্বাধিক ৮ গোল করেছেন আব্রাহাম। এই গ্রুপের অপর ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা ভ্যালেন্সিয়াকে আতিথ্য দেবে লিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর