× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা জানানোর নির্দেশ হাইকোর্টের

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৯:২৮

সারা দেশে এ বছর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কতজন মানুষ মারা গেছে, তার সংখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে আগামী ১১ই নভেম্বর এই তথ্য জানাতে বলা হয়েছে। গতকাল বিচারপতি  তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে, ঢাকার দুই সিটি কর্পোরেশনকে আগামী ১১ই নভেম্বরের মধ্যে এফিডেভিট আকারে এডিস মশা নির্মূলের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ওই দিন আদালত পরবর্তী আদেশ দেবেন। এ দিন আদালতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন, ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান। পরে কাজী মাঈনুল হাসান বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাসহ ডেঙ্গু নিয়ে স্ববিস্তারে আদালত জানতে চেয়েছেন।
অপরদিকে, ডিএনসিসি’র আইনজীবী ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ডেঙ্গু নিয়ন্ত্রণে এই পর্যন্ত কি পদক্ষেপ নিয়েছে এবং আগামী বছর কিভাবে এর মোকাবেলা করবে তার অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এর আগে গত ২৬শে আগস্ট ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধবংসে ঢাকাসহ সারাদেশে ব্যাপকভাবে ওষুধ ছিটানো ও অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরে গত ২৮শে আগস্ট এক আদেশে আদালত ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের নেয়া কাজের অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছিলেন। গতকাল দুই সিটির পক্ষে এ প্রতিবেদন দিতে সময় আবেদনের প্রেক্ষিতে আগামী ১১ই নভেম্বর দিন ধার্য করে এই আদেশ দিলেন আদালত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর