× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার

ট্রাম্পের ২০ লাখ ডলার জরিমানা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, ১২:৪৭

নিজের প্রতিষ্ঠিত দাতব্য সংস্থার অর্থ ব্যবহার করে রাজনৈতিক প্রচারণা চালানোর দায়ে ২০ লাখ ডলার জরিমানার শিকার হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এক রায়ে এমনটা জানিয়েছেন নিউ ইয়র্কের এক আদালত। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রচারণার কাজে নিজের প্রতিষ্ঠিত দাতব্য সংস্থা ‘ডনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশন’ থেকে অর্থ খরচ করেছিলেন ট্রাম্প। পরবর্তীতে সরকারি আইনজীবীরা অভিযোগ তোলেন, নিজ স্বার্থের জন্য ওই সংস্থাটিকে ব্যবহার করছেন ট্রাম্প। এমন অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালে সংস্থাটি বন্ধ হয়ে যায়।
বৃহস্পতিবার এক রায়ে নিউ ইয়র্কের এক বিচারক সালিয়ান স্কারপুলা বলেন, ট্রাম্প ও তার তিন জ্যেষ্ঠ সন্তান পরিচালিত সংস্থাগুলো রাজনীতিতে জড়াতে পারবে না। তিনি বলেন, আমি ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা পরিশোধ করার নির্দেশ দিচ্ছি। ট্রাম্প ফাউন্ডেশন আজ সক্রিয় থাকলে এই পরিমাণ অর্থ সংস্থাটিতে যেত।

বিচারক জানান, এই অর্থ ট্রাম্পকেই পরিশোধ করতে হবে। এমন আটটি সংস্থাগুলোয় অর্থ দিতে হবে যেগুলোর সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। তিনি ট্রাম্পকে ‘জিম্মাদারের দায়িত্বভঙ্গ’র অভিযোগে দায়ী করেন। প্রসঙ্গত, ট্রাম্পের পাশাপাশি তার ওই ফাউন্ডেশন পরিচালনার দায়িত্বে ছিলেন কন্যা ইভানকা ট্রাম্প, ছেলে ডনাল্ড ট্রাম্প জুনিয়র ও এরিক ট্রাম্প। তাদের দাতব্য সংস্থা পরিচালনা বিষয়ক প্রশিক্ষণ নেয়ার নির্দেশনা দিয়েছেন স্কারপুলা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর