× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার

হাসপাতালে ভর্তি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, ১১:৩৭

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার। সম্প্রতি একাধিকবার পড়ে গিয়ে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। এতে তার মস্তিষ্কে চাপ সৃষ্টি হয়েছে। ওই চাপ নিঃসরণের জন্যই হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, সোমবার আটলান্টা অঙ্গরাজ্যের ইমোরি হাসপাতালে ভর্তি হয়েছেন কার্টার। স্থানীয় সময় আজ মঙ্গলবার তার অপারেশন হওয়ার কথা রয়েছে। কার্টার সেন্টার থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট কার্টার বিশ্রাম করছেন। তার স্ত্রী রোজালিন তার সঙ্গে আছেন।

প্রসঙ্গত, জিমি কার্টারের বয়স ৯৫ বছর। তিনি মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘজীবী প্রেসিডেন্ট। ১৯৭৭ থেকে ১৯৮১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন সাবেক এই ডেমোক্র্যাট। তবে পুনঃনির্বাচনে রিপাবলিকান রোনাল্ড রেগানের কাছে হেরে যান।
হোয়াইট হাউজ ছাড়ার পর থেকে বিভিন্ন মানবাধিকার কর্মকাণ্ডে জড়িত রয়েছেন কার্টার। ২০০২ সালে তার কাজের জন্য নোবেল পুরস্কার জেতেন তিনি।
তিন সপ্তাহ আগে নিজের বাড়ির মেঝেতে পড়ে যান কার্টার। এর কয়েকদিন আগেই হাসপাতাল থেকে ফিরেছিলেন তিনি। এছাড়া, গত মে মাসে জর্জিয়ায় নিজের বাড়িতে পড়ে গিয়ে কোমরে ব্যথা পান তিনি। এছাড়া ২০১৫ সালে তার যকৃতে ক্যান্সার ধরা পড়ে। তবে তা ওষুধ গ্রহণের মাধ্যমেই তা নিয়ন্ত্রণে চলে আসে। 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর