× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার

তুরস্কে হোয়াইট হেলমেটস সহ-প্রতিষ্ঠাতার মৃতদেহ উদ্ধার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, ৩:২৮

সিরিয়ার অনুসন্ধান ও উদ্ধার বিষয়ক স্বেচ্ছাসেবীদের সংগঠন ‘হোয়াইট হেলমেটস’র বৃটিশ সহ-প্রতিষ্ঠাতা জেমস লে মেজুরারকে মৃত অবস্থায় পাওয়া গেছে। সোমবার তুরস্কের ইস্তাম্বুলে তার নিজবাড়ির পাশে তার মৃতদেহ পাওয়া যায়। হোয়াইট হেলমেটসের পাশাপাশি তিনি ‘মেডে রেসক্যিউ’ গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মী ছিলেন। তার মৃত্যুর ঘটনায় একটি তদন্ত চালু করেছে স্থানীয় কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে আল জাজিরা।
ইস্তাম্বুলের গভর্নরের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, লে মেজুরারের মৃত্যু নিয়ে একটি প্রশাসনিক ও বিচারিক তদন্ত চালু হয়েছে। স্থানীয় গণমাধ্যম অনুসারে, একটি ভাঙা পা সহ নিজের এপার্টমেন্টের বাইরেই তার লাশ পাওয়া গেছে। তবে পুলিশ জানিয়েছে, সাম্প্রতিক সময়ে কেউ তার এপার্টমেন্টে যায়নি বা সেখান থেকে বের হয়নি। ধারণা করা হচ্ছে, এপার্টমেন্ট থেকে পড়ে গিয়েই তার মৃত্যু হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স এক নিরাপত্তা সূত্রের বরাতে জানিয়েছে,  বাড়িতেই একটি কার্যালয় ছিল লে মেজুরারের।
ওই কার্যালয়ের বারান্দা থেকে পড়ে গিয়ে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ঘটনাটিকে আত্মহত্যা হিসেবে বিবেচনা করা হচ্ছে। স্তানীয় গণমাধ্যম অনুসারে, তিনি মানসিক চাপে ছিলেন। এজন্য ওষুধও খাচ্ছিলেন। তার স্ত্রী এ তথ্য নিশ্চিত করেছে।
প্রসঙ্গত, লে মেজুরারের মেডে রেসক্যিউ গ্রুপ বিশ্বখ্যাত হোয়াইট হেলমেটস প্রতিষ্ঠা ও এর কর্মীদের প্রশিক্ষণ দিয়েছিল। সিরিয়ান সিভিল ডিফেন্স নামেও পরিচিত হোয়াইট হেলমেটস। সোমবার এক বিবৃতিতে মেজুরারকে একজন মহান নেতা হিসেবে আখ্যায়িত করেছে মেডে। শোক প্রকাশ করেছে হোয়াইট হেলমেটসও। এক বিবৃতিতে তারা বলেছে, জেমসের পরিবারের প্রতি আমরা সমবেদনা প্রকাশ করছি। সিরীয়দের প্রতি তার অবদান আমরা চিরদিন মনে রাখবো।    
২০১৬ সালে হোয়াইট হেলমেটস প্রতিষ্ঠায় সাহায্য ও সিরিয়াস বেসামরিক জীবন রক্ষার অবদান হিসেবে মেজুরারকে ‘অর্ডার অব দ্য বৃটিশ এমপায়ার’ পুরস্কারে ভূষিত করেন বৃটেনের রানী।
প্রসঙ্গত, হোয়াইট হেলমেটস সিরিয়ার যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলগুলোয় উদ্ধারকাজ করার জন্য বিখ্যাত। সংগঠনটি এখন পর্যন্ত অসংখ্য প্রাণ বাঁচিয়েছে। ২০১৭ সালে তাদের নিয়ে তৈরি একটি ডকুমেন্টারি অস্কার জিতেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর